স্নানের ঘাট

East Bardhaman News: ঝুঁকিপূর্ণ ভাবেই কালনা শহরে গঙ্গা নদীতে চলছে স্নান, বিপদের আশঙ্কায় অনেকেই

পূর্ব বর্ধমান: জীবনের ঝুঁকি নিয়ে গঙ্গায় স্নান করতে হচ্ছে দর্শনার্থী থেকে শুরু করে বহু সাধারণ মানুষকে। ঘটনাটি পূর্ব বর্ধমান জেলার কালনা শহরের। কালনা পূর্ব বর্ধমান জেলার এমন একটি শহর যা অনেকের কাছে মন্দিরের শহর নামেই পরিচিত। কালনা শহর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বহু প্রাচীন মন্দির। বর্তমানে এই সকল মন্দির দর্শনের জন্য বিদেশী থেকে শুরু করে জেলা এবং রাজ্যের বহু মানুষ এসে থাকেন। প্রায় প্রত্যেকদিনই এই শহরে দূর দূরান্ত থেকে দর্শনার্থীরা আসেন। কালনা শহরে পাশ দিয়ে বয়ে গিয়েছে গঙ্গা নদী।

কালনা শহরে যে সকল দর্শনার্থীরা আসেন তাদের মধ্যে থেকে অনেকেই এই গঙ্গা নদীতে পূণ্য স্নান করে থাকেন। এই শহরে স্নানের জন্য একাধিক ঘাট রয়েছে , তবে স্থানীয়দের কথায় প্রায় বেশিরভাগ ঘাটের অবস্থা বর্তমানে বেশ খারাপ। কিন্তু ঘাটের অবস্থা খারাপ থাকলেও ঝুঁকিপূর্ণ ভাবেই স্নান করতে হচ্ছে দর্শনার্থী সহ সাধারণ মানুষদের। এই প্রসঙ্গে কালনা শহরের এক স্থানীয় বাসিন্দা বলেন, “জগন্নাথ তলা ঘাট, বালির বাজার ঘাট , সিদ্ধেশ্বরী মন্দির ঘাট, রাম সীতা মন্দির ঘাট সহ আরও বেশ কয়েকটি ঘাটের অবস্থাও খারাপ। সকলে মিলে উদ্যোগ নিলে এই ঘাট গুলো ঠিক করা সম্ভব। কিন্তু কেউ কোনও উদ্যোগ নিচ্ছেনা। মিলিটারি ঘটে অনেক খাল রয়েছে , যেকোনও সময় বড়সড় দূর্ঘটনা ঘটে যেতে পারে। মহিলা থেকে শুরু করে প্রত্যেকেরই অসুবিধা হচ্ছে।” কালনা শহর জুড়ে ছড়িয়ে থাকা বিভিন্ন ঘাটের মধ্যে মহিষমর্দিনী ঘাট এবং মিলিটারি ঘাট বেশ গুরুত্বপূর্ণ। অনান্য ঘাটের পাশাপাশি এই দুটি ঘাটে মানুষের ভিড় বেশি হয় বলেই জানা গিয়েছে। তবে বর্তমানে এই দুটো ঘাটের অবস্থাও বেশ খারাপ।

আরও পড়ুন : বর্ষা এলেই আতঙ্কে থাকেন এই গ্রামের বাসিন্দারা

অধিক গভীর হওয়ার কারণে সমস্যায় পড়তে হয় বহু মানুষকে। মহিলাদের ক্ষেত্রে সবথেকে বেশি সমস্যা হয়। বর্তমানে গঙ্গায় স্নান করা যেন হয়ে উঠেছে দুষ্কর ব্যাপার।ঝুঁকিপূর্ণ ভাবে কোনও রকমে স্নান সম্পন করতে হচ্ছে সকলকেই। এই বিষয়ে কালনা পৌরসভার উপ পৌরপ্রধান তপন পড়েল জানিয়েছেন, “দুটি গঙ্গার ঘাটের অবস্থা খুব খারাপ, মিলিটারি ঘাটের গভীরতা অনেকটাই বেশি। তবে আগেও সংস্কার করা হয়েছিল। ভোটের রেজাল্টের পর সেচ দফতরের সঙ্গে কথা বলে সংস্কারের কাজ শুরু করা হবে।”

আরও পড়ুন : বর্ধমানের নদীয়ানন্দন বৈরাগ্যের কাছে আফ্রিকা-অস্ট্রেলিয়া-আমেরিকা থেকে ছুটে আসছে সবাই

এখন সকলেই চাইছেন অতি সত্ত্বর এই ঘাটগুলিকে সংস্কার করা হোক। স্থানীয়দের দাবিঘাটের দিকে নজর না দিকে যেকোনও সময় বড়সড় দূর্ঘটনা ঘটে যেতে পারে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

ঘাট সংস্কার হলে বহু মানুষের সুবিধা হবে বলেই মনে করছেন সকলে।

বনোয়ারীলাল চৌধুরী