পার্বতীপুর গ্রামে মনসা মন্দির 

Murshidabad Manasa Temple: ঘুঁটের আঁচে হাঁড়ির উপর হাঁড়ি বসিয়ে ভোগ রান্না, প্রাচীন মন্দিরে জ্যৈষ্ঠের শনি মঙ্গলে উপচে পড়ে ভক্তদের ভিড়

কৌশিক অধিকারী, মুর্শিদাবাদ: মুর্শিদাবাদ জেলার কান্দি ব্লকের অন্তর্গত পুরন্দরপুর গ্রাম। পাশেই পার্বতীপুর গ্রামে কানা ময়ূরাক্ষী নদীর তীরে অবস্থিত ‘চাঁদ সদাগরের আমলের’ মনসা মন্দির কয়েকশো বছরের প্রাচীন। এই দেবালয়ে ভোগ হয় হাঁড়ির ওপর হাঁড়ি চাপিয়ে। ঘুঁটের মধ্যে আগুনের আ‍ঁচে ভোগ তৈরি করা হয়। আর সেই ভোগ উৎসর্গ করে দেওয়ার পরেই ভক্তরা পান প্রসাদ হিসেবেই।

আর ভোগ তৈরি হওয়া দেখতেই ভিড় জমান বহু সাধারণ মানুষ। পাশাপাশি, ভোগ খেতেই ভিড় করেন অনেকেই। বিশেষ করে শনিবার ও মঙ্গলবার পুজো দিতে ভিড় হয়। জ্যৈষ্ঠ মাসের শনিবার ও মঙ্গলবার বিশেষ মেলা ও বসে পুজো ঘিরে । বছরে একটি নির্দিষ্ট সময়ে বড় পুজো হলেও জ্যৈষ্ঠ মাসে সপ্তাহের শনি এবং মঙ্গলবার বেশ ভিড় জমে এই মন্দিরে।

আরও পড়ুন : ফলহারিণী অমাবস্যা তিথিতে বার্ষিক পুজো উপলক্ষে সাজো সাজো রব ৪০০ বছরের প্রাচীন এই কালীমন্দিরে

দূরদূরান্ত থেকে বহু ভক্ত মনস্কামনা পূরণে আসেন দেবীর কাছে। কথিত, এই মন্দিরে ভক্তদের মনস্কামনা দেবী মনসা পূরণ করেন। অতীতে এই অঞ্চলটি জঙ্গলে পরিপূর্ণ ছিল। যা মা মনসার জঙ্গল নামেই পরিচিত ছিল। তবে এখন আধুনিকতার যুগে সৌন্দর্যায়ন করা হয়েছে মন্দির-সহ এলাকার।