মহিলাদের হস্তশিল্পের কাজ

Jalpaiguri News: পর্যটকদের জন্য খুশির খবর! এখানে বেড়াতে গেলেই পেয়ে ‌যাবেন হস্তশিল্পের নানা সম্ভার

জলপাইগুড়ি: এক সময় ডুয়ার্সের পাট শিল্পের খ্যাতি ছিল বিশ্ব জোড়া৷ ক্রমেই যেন মান হারাচ্ছে সেই শিল্প। মুখ থুবড়ে পড়ছে ডুয়ার্সের পাট শিল্পীদের খানিক বাড়তি উপার্জনের পথ। সেই পথ যাতে পুনরায় গতি ফিরে পায় তারই আবেদন জঙ্গল লাগোয়া বাসিন্দাদের।

সালটা ২০০৫। মহিলাদের স্বনির্ভর করার পাশাপাশি বন এবং বন্যপ্রাণ রক্ষার জন্যই মূলত এই উদ্যোগ নিয়েছিল বন দফতর। বর্তমানে এই কাজে যুক্ত রয়েছে এই এলাকার প্রায় ৪৫ জন মহিলা। এছাড়াও এখানে রয়েছে একজন প্রশিক্ষক। প্রত্যেকেই প্রশিক্ষণ নিয়ে নিজের হাতে তৈরি করছেন পাটের তৈরি নানান জিনিসপত্র। পাশাপাশি এখানে তৈরি হয় বনজ ধূপকাঠি। গরুমারা জঙ্গল এবং ডুয়ার্সে ঘুরতে আসা দেশের বিভিন্ন প্রান্তের পর্যটকরা মহিলাদের তৈরি পাটের জিনিসপত্র কিনে নিয়ে যান।

আরও পড়ুন: ভোটের সকালেই উত্তপ্ত ভাঙড়! একাধিক এলাকায় বোমাবাজি, কড়া পদক্ষেপের হুঁশিয়ারি নির্বাচন কমিশনের

এভাবেই বন দফতরের উদ্যোগে স্বনির্ভর হয়েছে বনাঞ্চল লাগোয়া গ্রামের মহিলারা। পপি, প্রিয়া , রিঙ্কি-দের হাতে এবং যন্ত্রের মাধ্যমে তৈরি হচ্ছে পাটের তৈরি ব্যাগ, পাপোশ, মাদুর সহ ঘর সাজানোর নানান উপকরণ। বাড়ির কাজের পাশাপাশি বাড়তি উপার্জনের‌ও পথ‌ খুঁজে পেয়েছেন বনাঞ্চল লাগোয়া গ্রামের এই মহিলারা। ডুয়ার্সের গরুমারা বন্যপ্রাণ শাখার অন্তর্গত দক্ষিণ ধূপঝোরা গাছ বাড়ি এলিফ্যান্ট ক্যাম্পে তৈরি করা হয়েছে পাটজাত শিল্প। ডুয়ার্সের দক্ষিণ ধূপঝোরা গাছ বাড়ি এলিফ্যান্ট ক্যাম্পে পর্যটকদের থাকার জন্য রয়েছে সরকারি কটেজ। পর্যটকরা বেড়াতে গিয়ে কিনতে পারবেন এইসব হাতে তৈরি জিনিস সহজেই।

সুরজিৎ দে