বৈঠকে ইন্ডিয়া জোট

India Meeting: শেষ দফা ভোটের দিনই বৈঠকে ‘ইন্ডিয়া’, দিল্লিতে মহাচমক! কী সিদ্ধান্ত আজ, তুঙ্গে জল্পনা

নয়াদিল্লি: দেশে চলছে সপ্তম তথা শেষ দফার লোকসভা নির্বাচন। এই নির্বাচনী আবহে ইন্ডিয়া জোটে তৃণমূলের অবস্থান বারবারই স্পষ্ট করেছেন সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, বাংলায় সিপিএম-কংগ্রেসের সঙ্গে জোট নেই, তবে দিল্লিতে জোট আছে। এই পরিস্থিতিতে শনিবার দিল্লিতে বসছে ইন্ডিয়া জোটের বৈঠক। কিন্তু সেই বৈঠকে কোনও প্রতিনিধি পাঠায়নি তৃণমূল। যদিও এই বৈঠকে যে তৃণমূলের কেউ উপস্থিত থাকবেন না, তা আগেই স্পষ্ট করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে শেষ দফা ভোটের আগেই মমতা জানিয়েছিলেন, ইন্ডিয়া জোটের বৈঠকে যাবেন না তিনি।

তিনি বলেছিলেন, “আমি জানিয়ে দিয়েছি ১ তারিখ যেতে পারব না। ওই দিন এখানে অনেকগুলো আসনে ভোট আছে। সব শেষ হতে রাত ১০ টা বেজে যাবে। আমি সব ছেড়ে কী করে যাব!” ভোটের পাশাপাশি রাজ্যে সদ্য ঘূর্ণিঝড়ের প্রভাব পড়েছে। সেই কারণেও রাজ্য ছেড়ে যেতে পারবেন না বলে জানিয়েছেন মমতা। শুধু তিনি নন, তৃণমূলের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন না সেখানে।

আরও পড়ুন: ভয়াবহ ঘটনা পুরুলিয়ায়! বড়সড় দুর্ঘটনার কবলে নীলাচল এক্সপ্রেসে, রক্তে ভাসল চারিদিক

মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বলে এসেছেন, বাংলায় কোনও জোট নেই, তবে জাতীয় স্তরে তিনি বা তাঁর দল ইন্ডিয়া জোটের সদস্য। সেই জোটই ভোট শেষের দিন বৈঠক করতে চলেছে, অথচ তিনি গেলেন না। মমতার কথায়, ”আমি বলেই দিয়েছি ১ তারিখ আমি যেতে পারব না। ওইদিন এখানে অনেক আসনে ভোট আছে। পাঞ্জাব, উত্তরপ্রদেশেও তো ভোট। আর ভোটের পুরো প্রক্রিয়া শেষ হতে রাত ১০টা বেজে যায়। তাহলে আমি কীভাবে সব ছেড়ে চলে যাব?” এই পরিস্থিতিতে শুরু হচ্ছে ইন্ডিয়ার বৈঠক। এক্সিট পোলের দিনই এই বৈঠকে কী সিদ্ধান্ত নেওয়া হয়, সেটাই এখন দেখার।

এক নজরে দেখে নিন আজকের বৈঠকে কে কে উপস্থিত রয়েছেন —

কংগ্রেসের তরফে, মল্লিকার্জুন খাড়গে, সনিয়া গান্ধি, রাহুল গান্ধি, কেসি বেনুগোপাল, সমাজবাদী পার্টির তরফে অখিলেশ যাদব, এনসিপি-র তরফে শরদ পাওয়ার, এনসিপি জিতেন্দ্র আহওয়াদ, AAP-এর তরফে অরবিন্দ কেজরিওয়াল, ভগবান্ত মান ও সঞ্জয় সিং, রাঘব চাড্ডা, ডিএমকে-র তরফে টি.আর বালু, আরজেডি-র তরফে তেজস্বী যাদব ও সঞ্জয় যাদব, জেএমএম-এর তরফে চম্পাই সোরেন ও কল্পনা সোরেন, জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের তরফে ফারুখ আবদুল্লা, সিপিআই-এর তরফে ডি রাজা, সিপিআইএম-এর তরফে সীতারাম ইয়েচুরি, শিবসেনা ইউবিটি-র তরফে অনিল দেশাই, সিপিআই (এমএল)-এর তরফে দীপঙ্কর ভট্টাচার্য প্রমুখ।