বৃদ্ধা করছেন ফুচকা বিক্রি

Fuchka Seller: পুষ্পারানি, ৯৫ বছর বয়সেও ‘ঝুঁকেগা নহি’! কেন? এই ঘটনা শুনলে শিউরে উঠবেন

উত্তর ২৪ পরগনা: একাত্তরের বাংলাদেশের সন্ত্রাসে স্বামীকে গুলি করে হত্যা করে দুষ্কৃতীরা। তারপর প্রাণ বাঁচাতে এপার বাংলায় এসে আশ্রয়। কালে কালে পার হয়েছে বহু যুগ। এখন তাঁর বয়স প্রায় ৯৫ বলেই দাবি করেন মধ্যমগ্রামের পুষ্প মণ্ডল।

এপার বাংলায় আসলেও এখনও নেই কোনও পাকাপাকি আশ্রয়। স্থানীয় যুবকদের সহায়তায় রেল পাড়ের অস্থায়ী মাথা গোজার ছাউনিতেই কাটে জীবন। এই বয়সেও সকাল থেকে রাত পর্যন্ত অক্লান্ত পরিশ্রম করেন বৃদ্ধা পুষ্পরানি।

তবে সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন রীতিমতো ভাইরাল ৯৫ বছরের এই বৃদ্ধা। মধ্যমগ্রাম এক নম্বর প্লাটফর্মের টিকিট কাউন্টার সংলগ্ন মাঠের ধারেই বিকেল এর পর থেকে দেখা মেলে বৃদ্ধা পুষ্প মণ্ডলের।

আরও পড়ুন: দল বদলেই বাজিমাত! কৃষ্ণ নয়, রায়গঞ্জ রায় দিল কার্তিকের পক্ষে! আফসোস তৃণমূলের

তিনি একজন ফুচকা বিক্রেতা। কাঁপা কাঁপা হাতে আলু মেখে, তেঁতুল গোলা জল মিশিয়ে ক্রেতাদের হাতে তুলে দেন মুখরোচক জিভে জল আনা ফুচকা। নিজে হাতেই ফুচকা তৈরি করেন পুষ্পদেবী। জানালেন, এক মেয়ে থাকলেও তাঁকে বিয়ে দিয়েছেন এই ভাবেই ফুচকা বিক্রি করে।

এখন মেয়ে থাকে শিলিগুড়িতে। তবে মেয়ের সংসারে বোঝা হতে চান না বৃদ্ধা এই মা। তাই নিজের পেটের ভাত জোগাড় করতে প্রতিদিন অক্লান্ত পরিশ্রম করে ফুচকা বিক্রি করে চলে দিন গুজরান।

আরও পড়ুন: রক্তে জমছে কোলেস্টেরল? লিপিড প্রোফাইল বশে রাখতে রোজ এই ছোট্ট দানাটি খান! লাভ হবে

১০০, ২০০ যা রোজগার হয় তা দিয়েই কোনও রকমে চলে বৃদ্ধার একার সংসার। মধ্যমগ্রাম স্টেশন সংলগ্ন সুভাষপল্লী কোয়ার্টারের পিছনেই ছোট্ট একটি অস্থায়ী ঘরে কাটান রাত। সকাল রাতে বেশিরভাগ দিনে ছোলার ছাতু আর মুড়ি খান।

দুপুরে এক বেলা মাছের ঝোল ভাতে খেয়ে পেট ভরান। বার্ধক্যের ছাপ স্পষ্ট চোখে মুখে, দুর্বল শরীরও। তা নিয়েই নিজে ফুচকার গাড়ি ঠেলে নিয়ে আসেন স্টেশন এলাকায়। আর এভাবেই জীবন যুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে ৯৫ বছরের বৃদ্ধা পুষ্প মণ্ডল।

Rudra Narayan Roy