Old Air Conditioner Problem: পুরনো AC-তে বারবার ট্রিপিংয়ের সমস্যা হচ্ছে? বিল দেখে বুক কাঁপবে! ৫টি উপায় বাঁচতে পারেন

এয়ার কন্ডিশনার (এসি) ব্রেকার ট্রিপ করছে বলে মনে হলে একজন পেশাদার বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করা উচিত। আসলে এমনটা হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। আর সেই সমস্যাগুলির সমাধানের উপায়ও ভিন্ন।
এয়ার কন্ডিশনার (এসি) ব্রেকার ট্রিপ করছে বলে মনে হলে একজন পেশাদার বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করা উচিত। আসলে এমনটা হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। আর সেই সমস্যাগুলির সমাধানের উপায়ও ভিন্ন।
এসি ট্রিপিংয়ের কারণ এবং তার সমাধান:এসি ট্রিপিংয়ের কারণে এসি থেকে ঠান্ডা বাতাস ঠিকমতো বের হতে পারে না। ফলে এই সমস্যার দিকে মনোযোগ দেওয়া জরুরি। যাইহোক, জেনে নেওয়া যাক এর কারণগুলি।
এসি ট্রিপিংয়ের কারণ এবং তার সমাধান:
এসি ট্রিপিংয়ের কারণে এসি থেকে ঠান্ডা বাতাস ঠিকমতো বের হতে পারে না। ফলে এই সমস্যার দিকে মনোযোগ দেওয়া জরুরি। যাইহোক, জেনে নেওয়া যাক এর কারণগুলি।
নোংরা এয়ার ফিল্টার:ময়লা এয়ার ফিল্টার এসি ট্রিপিংয়ের অন্যতম কারণ হতে পারে। ফিল্টারে নোংরা থাকলে বাতাস চলাচল কমে যায় এবং এসি ইউনিটটি অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। যার ফলে ব্রেকারটি ট্রিপ হতে পারে। এই কারণেই এসি আর আগের মতো ঘর ঠান্ডা করতেও পারে না। এই সমস্যার সমাধার করতে এয়ার ফিল্টার নিয়মিত পরিষ্কার করা উচিত। তবে ব্যবহারকারী কতটা এসি ব্যবহার করছেন, তার উপর নির্ভর করে ফিল্টার বদলানোর সময়কাল। একজন ভাল HVAC টেকনিশিয়ান ডেকে এয়ার ফিল্টার পরিবর্তন করা যেতে পারে।
নোংরা এয়ার ফিল্টার:
ময়লা এয়ার ফিল্টার এসি ট্রিপিংয়ের অন্যতম কারণ হতে পারে। ফিল্টারে নোংরা থাকলে বাতাস চলাচল কমে যায় এবং এসি ইউনিটটি অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। যার ফলে ব্রেকারটি ট্রিপ হতে পারে। এই কারণেই এসি আর আগের মতো ঘর ঠান্ডা করতেও পারে না। এই সমস্যার সমাধার করতে এয়ার ফিল্টার নিয়মিত পরিষ্কার করা উচিত। তবে ব্যবহারকারী কতটা এসি ব্যবহার করছেন, তার উপর নির্ভর করে ফিল্টার বদলানোর সময়কাল। একজন ভাল HVAC টেকনিশিয়ান ডেকে এয়ার ফিল্টার পরিবর্তন করা যেতে পারে।
নোংরা কনডেন্সার কয়েল:এসি-র কনডেন্সার কয়েলে ময়লা জমলে তা ঘরের ভিতর থেকে বাইরের ইউনিটে তাপ স্থানান্তর করতে অক্ষম হয়। এর ফলে এসি-তে শর্ট সার্কিট হতে পারে। আবার বাইরের ইউনিটে ধুলো-ময়লা জমা কিংবা গাছ গজানোর কারণে কয়েল নোংরা হতে পারে।
নোংরা কনডেন্সার কয়েল:
এসি-র কনডেন্সার কয়েলে ময়লা জমলে তা ঘরের ভিতর থেকে বাইরের ইউনিটে তাপ স্থানান্তর করতে অক্ষম হয়। এর ফলে এসি-তে শর্ট সার্কিট হতে পারে। আবার বাইরের ইউনিটে ধুলো-ময়লা জমা কিংবা গাছ গজানোর কারণে কয়েল নোংরা হতে পারে।
ভাঙা কয়েল ফ্যান:এসি-কে ভিতর থেকে ঠান্ডা রাখার জন্য একটি ফ্যান থাকে। যাকে কয়েল ফ্যান বলা হয়। বাড়ির বাইরের ইউনিটে থাকা মোটর দ্বারা এটি চালিত হয়। সাধারণত ভিতরের ইউনিট থেকে তাপ অপসারণ করতে কয়েলের উপর দিয়ে বাতাসের প্রবাহ ঘটায় এই পাখা। তবে কয়েল ফ্যান ভেঙে গেলে কিন্তু ট্রিপিং হতে পারে।
ভাঙা কয়েল ফ্যান:
এসি-কে ভিতর থেকে ঠান্ডা রাখার জন্য একটি ফ্যান থাকে। যাকে কয়েল ফ্যান বলা হয়। বাড়ির বাইরের ইউনিটে থাকা মোটর দ্বারা এটি চালিত হয়। সাধারণত ভিতরের ইউনিট থেকে তাপ অপসারণ করতে কয়েলের উপর দিয়ে বাতাসের প্রবাহ ঘটায় এই পাখা। তবে কয়েল ফ্যান ভেঙে গেলে কিন্তু ট্রিপিং হতে পারে।
কম্প্রেসার চালু হতে লাগবে সময়:এসি-র একটি অপরিহার্য অংশ হল কম্প্রেসার। আর তা পুরনো হয়ে গেলে এটি চালু করতে সমস্যা হতে পারে। সার্কিট ব্রেকারে যদি ক্রমাগত ট্রিপিং হয়, তাহলে ফ্যান এবং সার্কিটের মধ্যে বিদ্যুৎ প্রবাহ পরীক্ষা করা উচিত। এসি প্রায় এক সেকেন্ডের মধ্যে চালু হয়ে যাওয়া উচিত। এর থেকে বেশি সময় নিলে কম্প্রেসারে সমস্যা রয়েছে বলে মনে করা যেতে পারে।
কম্প্রেসার চালু হতে লাগবে সময়:
এসি-র একটি অপরিহার্য অংশ হল কম্প্রেসার। আর তা পুরনো হয়ে গেলে এটি চালু করতে সমস্যা হতে পারে। সার্কিট ব্রেকারে যদি ক্রমাগত ট্রিপিং হয়, তাহলে ফ্যান এবং সার্কিটের মধ্যে বিদ্যুৎ প্রবাহ পরীক্ষা করা উচিত। এসি প্রায় এক সেকেন্ডের মধ্যে চালু হয়ে যাওয়া উচিত। এর থেকে বেশি সময় নিলে কম্প্রেসারে সমস্যা রয়েছে বলে মনে করা যেতে পারে।
ঢিলেঢালা ওয়্যারিং এবং পুরনো যন্ত্রাংশ:এসি-র তার পুরো সিস্টেমকে সচল রাখে। সময়ের সঙ্গে সঙ্গে এই তারগুলি আলগা হয়ে যেতে থাকে এবং সংযোগ নষ্ট হয়। সেই কারণে সার্কিট ব্রেকার সময়ে সময়ে ট্রিপ করে। সার্কিটের তার ঠিক করে এই সমস্যার সমাধান করা যেতে পারে। অথবা তারের ধাতব প্লেট প্রতিস্থাপন করারও প্রয়োজন হতে পারে।
ঢিলেঢালা ওয়্যারিং এবং পুরনো যন্ত্রাংশ:
এসি-র তার পুরো সিস্টেমকে সচল রাখে। সময়ের সঙ্গে সঙ্গে এই তারগুলি আলগা হয়ে যেতে থাকে এবং সংযোগ নষ্ট হয়। সেই কারণে সার্কিট ব্রেকার সময়ে সময়ে ট্রিপ করে। সার্কিটের তার ঠিক করে এই সমস্যার সমাধান করা যেতে পারে। অথবা তারের ধাতব প্লেট প্রতিস্থাপন করারও প্রয়োজন হতে পারে।