AC Servicing Scam: এসি সার্ভিসিং করাতে গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন না তো? ঠকার আগে সাবধান

AC Servicing Scam: তাপমাত্রার পারদ উত্তরোত্তর বাড়ছে। আর এর সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে এয়ার কন্ডিশনার বা এসি-র চাহিদাও। এদিকে এই চাহিদা বৃদ্ধি পাওয়ার ফলে বাড়ছে এসি সংক্রান্ত কেলেঙ্কারিও। এসি-র নামে লুঠপাট চালাচ্ছে প্রতারকরা। কারণ প্রত্যেক মরশুমে অন্তত ১-২ বার এসি-র সার্ভিসিং করার প্রয়োজন থাকে। নাহলে তা সঠিক ভাবে ঘর ঠান্ডা করতে পারে না। পুরনো এসি-র ক্ষেত্রেও রক্ষণাবেক্ষণের প্রয়োজন থাকে। কিন্তু এখন এসি সার্ভিসিং এবং এসি রক্ষণাবেক্ষণের সময় সতর্ক থাকা আবশ্যক। কারণ আজকাল এসি সার্ভিসিংয়ের নামে প্রচুর প্রতারণার ঘটনা সামনে আসছে।

এসি রক্ষণাবেক্ষণের নামে কেলেঙ্কারি:

আজকাল এই গরমের মরশুমে এসি সার্ভিসিং এবং রক্ষণাবেক্ষণের নামে প্রতারণা করছে বহু মেকানিকই। আসলে সার্ভিসিংয়ের সময় সেদিকে নজর না দিলে কিন্তু বিপদ। কারণ প্রতারণার জালে ফেঁসে যেতে পারেন। অনেক সময় এসি সার্ভিসিংয়ের সময় সেদিকে লক্ষ্য না রাখলে মেকানিকরা এসি-র কন্ডেন্সার খুলে নিতে পারে। যার জেরে এসি-র কার্যকারিতা কমে যেতে থাকে। ফলে আবার মেকানিক ডাকতে হয়। ফলে সেই মেকানিককে আবার ডাকতে হয়। সে আবার আসে এবং কন্ডেন্সারটি ফের লাগিয়ে ব্যবহারকারীদের কাছ থেকে প্রচুর টাকা নিয়ে চলে যায়। শুধু তা-ই নয়, এই প্রতারণার আরও নানা ধরন রয়েছে। আর সেই ফাঁদে একবার পা দিলে প্রচুর টাকা খোয়াতে পারেন গ্রাহকরা। আর সেরকমই কিছু প্রতারণার ধরন নিম্নলিখিত:

আরও পড়ুন: ডায়াবেটিস, কোলেস্টেরল, ত্বক, চুলের সমস্যা-সহ বহু রোগের মহা-ওষুধ পেয়ারা পাতা

অপ্রয়োজনীয় যন্ত্রাংশ প্রতিস্থাপন:

মেকানিক অথবা সার্ভিস ইঞ্জিনিয়াররা গ্রাহককে বলে যে, এসি-র এই অংশটি খারাপ হয়ে গিয়েছে। যা বদলে ফেলতে হবে। এতে কিন্তু প্রচুর টাকা খসতে পারে।

নকল, নিম্ন মানের অথবা পুরনো যন্ত্রাংশ ইনস্টলেশন:

কিছু পরিষেবা প্রদানকারী আসল যন্ত্রাংশের পরিবর্তে পুরনো অথবা নকল যন্ত্রাংশ ব্যবহার করে থাকে। যা এসি-র কার্যকারিতা এবং আয়ুর উপর প্রভাব ফেলে।

অতিরিক্ত চার্জ:

পরিষেবা কিংবা রক্ষণাবেক্ষণ বাবদ অতিরিক্ত টাকা নিয়ে মোট বিল বাড়াতে পারে মেকানিকরা। এর মধ্যে অন্যতম হল- কেমিক্যাল ওয়াশিং অথবা অতিরিক্ত গ্যাস রিফিলিং।

ভুয়ো পরিষেবা প্রদানকারী:

এমন অনেক মানুষ আছে, যাদের এসি সংক্রান্ত বিষয়ে কোনও জ্ঞানই থাকে না। অথচ এসি ঠিক করার নামে প্রচুর টাকা নিয়ে চলে যায়।

আরও পড়ুন: এসি চালিয়েও ঘর গরম থাকছে? ঠান্ডা হচ্ছে না? এখুনি করুন এই কাজ

এসি সার্ভিসিং কেলেঙ্কারি থেকে বাঁচার উপায়:

এই প্রতারণার ফাঁদ থেকে রক্ষা পেতে ভরসাযোগ্য কোনও পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করতে হবে। কিংবা এমন কোনও মেকানিককে ডাকতে হবে, যিনি আগেও কাজ করে গিয়েছেন। এর পাশাপাশি এসি কোম্পানির সার্টিফায়েড পরিষেবা প্রদানকারীকে দিয়েও সার্ভিসিং করানো যেতে পারে। এতে প্রতারণার ফাঁদে পড়ার আশঙ্কা কম। এই সংক্রান্ত আরও কিছু বিষয় নিম্নলিখিত:

১. একটি পরিষেবা বুক করার সময় সমস্ত তথ্য সংগ্রহ করতে হবে। কী খারাপ হয়েছে, এর জন্য কত খরচ হবে প্রভৃতি।

২. সার্ভিসিংয়ের সময় এসি-র কাছে উপস্থিত থাকতে হবে। সার্ভিস ইঞ্জিনিয়ার বা মেকানিক কী করছে, সেদিকে লক্ষ্য রাখতে হবে।

৩. সার্ভিসিংয়ের পরে বিল ভাল করে দেখে নিতে হবে। অপ্রয়োজনীয় কোনও চার্জ বসানো হয়েছে কি না, সেটা দেখে নেওয়া উচিত।

৪. যন্ত্রাংশের মূল্য দেখে নিতে হবে এবং এসি-র অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সার্ভিস চার্জের দিকেও নজর দিতে হবে।

৫. গ্যাস রিফিল করার প্রয়োজন হলে গ্যাসের মাত্রা চেক না করে তা কখনওই রিফিল করানো চলবে না। এটা অত্যন্ত সাধারণ কেলেঙ্কারি।