AC Not Cooling: এসি চালিয়েও ঘর গরম থাকছে? ঠান্ডা হচ্ছে না? এখুনি করুন এই কাজ

AC: এই প্রচণ্ড গরমে আমাদের অনেকের বাড়িতেই অনেকটাই সময় ধরে এসি চলে। এসি ঠিকমতো কাজ না করলে আমাদের রাতের ঘুমও নষ্ট হয়ে যায়। দিনেও এসি কাজ না করলে আমরা অস্থির বোধ করি। প্রায়শই অনেকের এই সমস্যা হয় যে তাদের বাড়ির এসি ঠিকমতো কাজ করছে না, যার কারণে ঠান্ডা কম হয়।

কেউ কেউ এসি মেরামতকারীদের ডেকে অনেক টাকা খরচ করেন। অনেক সময় এমন হয় যে আমরা নিজেরাই সমস্যার সমাধান করতে পারি। আজ আমরা জানাব যদি এসি ঘর ঠান্ডা করতে না পারে তবে এর পিছনে কারণগুলি কী কী হতে পারে।

এসি ফিল্টার পরিষ্কার না করা

এসির ঘর ঠান্ডা না করার পেছনে একটি বড় কারণ হতে পারে এসি সঠিক ভাবে পরিষ্কার না করা। যদি এসির ফিল্টার দীর্ঘ সময় পরিষ্কার না করা হয় তবে এটি এসির ঠান্ডা করার ক্ষমতা হ্রাস করে কারণ ফিল্টারে ক্রমাগত ময়লা জমতে থাকে। ময়লা জমে যাওয়ার কারণে, বাতাসের প্রবাহ খুব কম হয়ে যায় এবং তাই ঘরটি দ্রুত ঠান্ডা হয় না। অতএব, অবিলম্বে এটি পরিষ্কার করতে হবে।

আরও পড়ুন:  সান্দাকফুর পাদদেশে রয়েছে ছোট্ট এই গ্রাম! মাত্র ১৫০০ টাকায় থাকা-খাওয়া সব! জানুন বিস্তারিত

এসি মোটর পরীক্ষা করা

বিভিন্ন কারণে অনেক সময় এসি মোটরও ক্ষতিগ্রস্ত হয় এবং এর কারণে ঘর দ্রুত ঠান্ডা হয় না। যদি এসির ফিল্টার এবং অন্যান্য জিনিস ঠিকঠাক কাজ করে, তাহলে অবশ্যই একজন পেশাদার দ্বারা এসি মেকানিক দিয়ে এসি পরীক্ষা করাতে হবে। এছাড়াও, অবশ্যই এসির থার্মোস্ট্যাট এবং কম্প্রেসারও পরীক্ষা করতে হবে। অনেক সময় এগুলোর কিছু ত্রুটির কারণে ঘর দ্রুত ঠান্ডা হয় না।

আরও পড়ুন: ডায়াবেটিস, কোলেস্টেরল, ত্বক, চুলের সমস্যা-সহ বহু রোগের মহা-ওষুধ পেয়ারা পাতা

কুলিং মোডে ভুল থাকতে পারে

কুলিং মোড এসির শীতলতা পরিমাপ করে। আমাদের এই বিষয়টির দিকে মনোযোগ দিতে হবে যে, যদি ঘর অনুসারে এসির মোড সঠিক না হয় তবে এটি কোনও ভাবেই এসি ঘরকে শীতল করতে সক্ষম হবে না। অতএব, একবার কুলিং মোড চেক করা গুরুত্বপূর্ণ।

কনডেন্সার কয়েল চেক করা

স্প্লিট এসির একটি অংশ ঘরের ভিতরে লাগানো থাকলেও কনডেন্সার কয়েলের অংশ ঘরের বাইরে থাকে যার কারণে ঘরের গরম বাতাস বের হয়। এখানেও ধুলো-মাটি লাগে কিংবা কখনও কখনও পাখি বাসা বানায়। এই কারণে, কনডেন্সার কয়েল ঘরের গরম বাতাসকে সঠিক ভাবে বাইরে বের করে না এবং ঘর দ্রুত ঠান্ডা হয় না। কনডেন্সার কয়েল পরিষ্কার করতে ব্রাশ বা ওয়াটার স্প্রের সাহায্য নেওয়া যায়।