রাজ্য সরকারের তত্ত্বাবধানে ১৩ টি প্যারামেডিকেল কোর্স করার সুযোগ

Paramedical Courses: টাকা রোজগারের পথ পাকা! উচ্চমাধ্যমিকের পরে করে নিন এই কোর্স, ভাল রোজগারে জীবন সহজ

কলকাতা: রাজ্য সরকারের তত্ত্বাবধানে মোট ১৩ টি বিষয়ে প্যারামেডিক্যাল কোর্স করার সুযোগ। স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অফ ওয়েস্ট বেঙ্গলের তরফ থেকে সম্প্রতি প্রকাশ হয়েছে একটি নোটিশ। তাতে জানানো হয়েছে যে, মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি, রেডিওগ্রাফি, ডায়াবেটিস কেয়ার টেকনোলজি, ফিজিওথেরাপি-সহ মোট ১৩ টি বিষয়ে প্যারামেডিক্যাল কোর্স করানো হবে। এবং প্রবেশিকা পরীক্ষার মাধ্যমেই করা হবে যোগ্যতা যাচাই। উচ্চ মাধ্যমিক পাশ করার পরেই এই কোর্সের জন্য আবেদন করতে পারেন ছাত্র-ছাত্রীরা।

সমস্ত সরকারি মেডিক্যাল কলেজেই এই ১৩টি কোর্স করানো হবে বলে জানা যায়। যার মধ্যে রয়েছে ইনস্টিটিউট অফ পোস্ট গ্রাজুয়েট গ্র্যাজুয়েট এডুকেশন অ্যান্ড রিসার্চ, নীলরতন সরকার মেডিকেল কলেজ, আর জি কর মেডিক্যাল কলেজ, কলকাতা মেডিক্যাল কলেজ, ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ, বর্ধমান মেডিক্যাল কলেজ, বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে।

মূলত উচ্চমাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়ারা সুযোগ পাবেন এই কোর্সে আবেদন করার জন্য। তবে অবশ্যই তাঁদের উচ্চমাধ্যমিকে পদার্থ রসায়ন এবং জীববিজ্ঞান বিষয় থাকতে হবে। এই কোর্সে আবেদনকারীর বয়স হতে হবে ১৭ বছর বা তার ঊর্ধ্বে। মূলত প্রবেশিকা পরীক্ষার মাধ্যমেই এই কোর্সে ভর্তি হতে পারবেন ছাত্রছাত্রীরা। পরীক্ষার পরে নম্বরের ভিত্তিতেই যোগ্যতা যাচাই করে তবেই ভর্তি নেওয়া হবে তাঁদের। ২৮ শে জুলাই সকাল দশটা থেকে দুপুর ২টো পর্যন্ত চলবে পরীক্ষা।

ছাত্রছাত্রীরা নিজেদের নাম নথিভুক্ত করার সুযোগ পাবেন আগামী ৬ জুন থেকে ১৮ জুলাই পর্যন্ত। তবে এক্ষেত্রে আবেদন মূল্য হিসেবে জমা দিতে হবে ৫০০ টাকা এছাড়াও রেজিস্ট্রেশন ফি হিসেবে ধার্য করা হয়েছে ১০০ টাকা। এরপর যারা এই প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হবেন তাঁদের কাউন্সিলিংয়ের মাধ্যমে শুরু করে দেওয়া হবে ভর্তির প্রক্রিয়া।

মৈনাক দেবনাথ