শিয়ালদহের নতুন নাম?

Sealdah Train Problem: শিয়ালদহে মিটল রেলের কাজ, যাত্রী হয়রানি শেষ হল? ট্রেন স্বাভাবিক চলছে? বড় ঘোষণা

কলকাতা: নির্ধারিত সময়ের দু’ঘণ্টা আগেই শিয়ালদহ মেইন সেকশনের ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মের পরিকাঠামোগত পরিবর্তনের কাজ সুসম্পন্ন হয়েছে। শিয়ালদহ মেন সেকশনে ১২ কোচের EMU ট্রেন চালানোর জন্য কিছু পরিকাঠামোগত পরিবর্তনের অতি আবশ্যকতায় গত শুক্রবার থেকে রবিবার দুপুর দু’টো পর্যন্ত শিয়ালদহ স্টেশনের ১ নম্বর থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত পূর্ব পরিকল্পনা অনুযায়ী বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

তবে এই কাজ পরিকল্পনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের দু’ঘণ্টা আগেই শেষ করা সম্ভব হয়েছে। ফলে রবিবার দুপুর বারোটা থেকে শিয়ালদহ মেন সেকশনের ১ থেকে ৫ নম্বর প্রত্যেকটি প্ল্যাটফর্মে EMU ট্রেন পরিচালনা শুরু হয়েছে। এই বিশাল কর্মযজ্ঞে পূর্ব রেলের স্টাফ ও অফিসার মিলিয়ে প্রায় ৪০০ জন কর্মীর দিনরাত অক্লান্ত পরিশ্রমের ফলস্বরূপ এই কাজ নির্দিষ্ট সময়ের পূর্বেই সম্পন্ন করা সম্ভব হয়েছে বলে দাবি রেলের। এক্ষেত্রে ১ থেকে ৫ নম্বর প্রত্যেকটি প্ল্যাটফর্মে ট্রেন পরিচালনা শুরু হলেও কোনও কোনও ট্রেন যাত্রাপথে কিছুটা সময় বিলম্বিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: তৃতীয় ‘টিম মোদি’-র মন্ত্রী হচ্ছেন সুকান্ত-শান্তনু, বদলাবে রাজ্য বিজেপির সভাপতি? তুমুল জল্পনা শুরু

দীপক নিগম, DRM শিয়ালদহ সকালে জানিয়েছিলেন, ‘কাজ সম্পূর্ণ করা হয়েছে। ট্রেনের যে বাঞ্চিং হয়ে রয়েছে, সেগুলো ঠিক করে পরিষেবা একেবারে স্বাভাবিক ছন্দে ফেরাতে তিন চার ঘণ্টা সময় লেগে যাবে। ফেজ ২-এর কাজ শেষ হয়েছে, লেআউট পরিবর্তন হওয়ায় প্ল্যাটফর্ম এক্সটেনশনের জায়গা আমরা পেয়েছি। এবার বাকি কাজ সম্পূর্ণ করে জুলাইয়ের শুরু থেকে সব বারো বগির ট্রেন চালানো সম্ভব হবে।’

আরও পড়ুন: তমলুকে অভিজিতের কাছে হারলেন কেন? ‘দুই’ কারণ স্পষ্ট করে চাঞ্চল্যকর দাবি দেবাংশুর

শুক্র-শনির পর রবিবারাও চরম হয়রানির শিকার হতে হয় ন নিত্যযাত্রীদের। দমদম স্টেশনের মেট্রোতেও প্রবল ভিড়। শিয়ালদহ মেন লাইনে ট্রেন ক্যানসেল ও ১-৫ নম্বর স্টেশন বন্ধ থাকায় প্রচুর লোক যেতে পারছিলেন না ট্রেনে করে। তাই রবিবারও মেট্রো খুলতে না খুলতেই লম্বা লাইন পড়ে। অনেক ট্রেন চালু হলেও বড় স্টেশনগুলিতে অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়। ফলে যাত্রীদের চরম দুর্ভোগ শুরু হয়। নাজেহাল যাত্রীরা। এবার সমস্ত কাজ শেষ হয়েছে বলে জানাল রেল।

আবীর ঘোষাল