হরিয়ানায় তৃণমূল প্রতিনিধি দল

TMC: কেন্দ্রীয় সরকারকে চাপে ফেলতেই তৃণমূলের নয়া কৌশল? হঠাৎ হরিয়ানায় পাঁচ TMC সাংসদ

নয়াদিল্লি : হরিয়ানায় আন্দোলনরত কৃষকদের সঙ্গে গিয়ে দেখা করলেন তৃণমূল সাংসদরা। এদিন দুপুরে হরিয়ানা-দিল্লি সীমান্তের একাধিক স্থানে আন্দোলনরত কৃষকদের সঙ্গে গিয়ে দেখা করলেন ডেরেক ও ব্রায়েন, দোলা সেন, সাগরিকা ঘোষ-সহ পাঁচ সাংসদ। এর আগেও কৃষকদের আন্দোলনে সিংগু সীমান্তে প্রতিনিধিদল পাঠিয়েছিল তৃণমূল কংগ্রেস। সংহতির বার্তা দিয়েছিল। এবার সাংসদ নির্বাচিত হওয়ার পরেও নতুন সাংসদরা দেখা করলেন কৃষক আন্দোলনকারীদের সঙ্গে।

গত শনিবারই মমতা জানান, হরিয়ানায় আন্দোলনরত কৃষকদের সঙ্গে দেখা করতে যাবে তৃণমূলের পাঁচ সদস্যের প্রতিনিধি দল। তাঁরা সকলেই সাংসদ। দলে থাকবেন ডেরেক, নাদিমুল, সাগরিকা এবং দোলা সেন। গত শুক্রবার শিবসেনা (উদ্ধব) নেতা উদ্ধব ঠাকরের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। মমতাকে প্রশ্ন করা হয় এমন সাক্ষাতের নেপথ্যে কি তাঁর কোনও রাজনৈতিক কৌশল রয়েছে?

আরও পড়ুন: দিল্লিতে ধুতি-পাঞ্জাবিতে শপথ নিলেন ছেলে…! বালুরঘাটে বাড়িতে বসে কী বললেন সুকান্তর মা! ‘অন্য’ সুর মায়ের গলায়

জবাবে মমতা বলেন, ‘‘আমরা সকলের সঙ্গে সমন্বয় রক্ষা করে চলতে চাই। সেই জন্য ‘ইন্ডিয়া’ শরিকদের সঙ্গে আলোচনাও জরুরি। তাই অভিষেক মুম্বই গিয়েছিলেন। সেই পর্যায়েই আমাদের প্রতিনিধি দল হরিয়ানায় গিয়ে কৃষক আন্দোলনকে সমর্থন জানাবে।

আরও পড়ুন: আগামী ৪৮ ঘণ্টা ৪ জেলায় তাপপ্রবাহ সতর্কবার্তা…! দক্ষিণবঙ্গ জুড়ে বিরাট অশনি আবহাওয়ার! ৭ দিন কী হতে চলেছে? সতর্ক করল আলিপুর

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, আসলে নয়া কেন্দ্রীয় সরকারকে চাপে ফেলতেই তৃণমূল কংগ্রেস আজকের দিনটিকে বেছে নিয়েছে। এদিন প্রধানমন্ত্রী দায়িত্ব নিয়েই কিষাণনিধি নিয়ে স্বাক্ষর করেছেন। আবার আন্দোলনরত কৃষকদের দাবি, তাঁরা নূন্যতম সহায়ক মূল্য পাচ্ছেন না। এছাড়া তাঁদের একাধিক দাবিও রয়েছে। এই অবস্থায় আজ হরিয়ানায় আন্দোলনরত কৃষকদের সঙ্গে দেখা করলেন তৃণমূল কংগ্রেসের সাংসদরা।