ম্যাকাডেমিয়া বাদাম

Macadamia Nut Farming: কাজুবাদামের থেকেও দামি! এই বাদাম চাষে বিরাট লাভ! মোটা টাকা আয়, রাতারাতি হবেন ‘মালামাল’

শিলিগুড়ি: হেজেল নাট, আমন্ড , আখরোট এই নামগুলি আসলেই আমাদের কাশ্মীরের কথা মনে পড়ে। তবে কাশ্মীর নয়, দার্জিলিংয়ে এবার বাদাম চাষে উদ্যোগী হল কোফাম বিভাগ। এবার বাদামটির নাম হল ম্যাকাডেমিয়া বাদাম । এই বাদাম চাষে বিপুল আয়। পাহাড়ি এলাকায় এই বাদাম চাষ হয়ে থাকে। বর্তমানে কেরালা, তামিলনাড়ু, পুনেতে এই চাষ হচ্ছে। তবে দার্জিলিং পাহাড়ে এই প্রথমবার ম্যাকাডেমিয়া চাষে উদ্যোগ নিল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কোফাম বিভাগ। পাহাড়ের চাষীরা কি করে ম্যাকাডেমিয়া চাষ করে অর্থ উপার্জন করতে পারবে সেই লক্ষ্যেই এই উদ্যোগ।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কোফাম বিভাগ সবসময়ই কৃষকদের জন্য নতুন চাষের পদ্ধতি নিয়ে কাজ করে থাকে। এছাড়াও কিভাবে কৃষকরা কম সময়ে কি চাষ করে আয় করতে পারবে সে বিষয়েও পরীক্ষা-নিরীক্ষা চালাতে থাকে এই বিভাগ। সেই ভাবনা থেকেই এবার মাকাডামিয়া বাদাম চাষে উদ্যোগী হল তাঁরা। কার্শিয়াংএর চিমনি গ্রামের উপরে ১০০ টি চারা রোপণ করা হয়েছে। কারণ ওই এলাকায় সবসময়ই তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে থাকে। আর এই তাপমাত্রায় এই বাদাম গাছ ফলদায়ক। কোফামের কর্তাদের কথায়, এই বাদাম চাষ যদি একবার এখানে সাফল্য পায় তাহলে পাহাড়ের চাষীদের আর পেছন ফিরে তাকাতে হবে না।

আরও পড়ুন-  বলুন তো, পৃথিবীর কোন দেশে Jeans পরা নিষেধ? ৯০% মানুষই জানেন না সঠিক উত্তর, নাম শুনলে চমকে যাবেন গ্যারান্টি!

কোফামের বিভাগীয় ইনচার্জ অমরেন্দ্র পান্ডে বলেন, ‘ আমরা সব সময়ই কৃষকদের জন্য নানান রকম কাজ করে থাকি। এবার দার্জিলিং পার্বত্য এলাকায় কি করে মানুষেরা আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারে, সেই কথা ভেবেই ম্যাকাডেমিয়া বাদাম চাষ করছি।’

আরও পড়ুন-  গরমে গোলাপ গাছ শুকিয়ে কাঠ হচ্ছে? এই ৬ জিনিস ‘ধন্বন্তরি’! গোড়ায় দিলেই থোকা থোকা ফুলে ভরবে গাছ, গ্যারান্টি!

তাঁর কথায়, এক কেজি বাদামের দাম প্রায় তিন হাজার টাকা। এই বাদাম চাষে যদি পাহাড় সাফল্য পায়। তাহলে আর পাহাড়ের যুবকদের শহরে কাজ করতে যেতে হবে না। তারা নিজেরাই এই বাদাম চাষ করে আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারবে। এই বাদাম গাছ ফল দিতে প্রায় চার বছর সময় লাগে । তবে একবার ফলন দেওয়া শুরু করে দিলে তারপর আর পেছন ফিরে তাকাতে হবে না। অত্যন্ত লাভ দায়ক এই বাদাম চাষ।

অনির্বাণ রায়