বড় বদল বাজারদরে। দাম কমল একাধিক সব্জি ও ফলের। সুফল বাংলা এবং খোলা বাজারে কয়েক টাকা করে কম হল দাম। হুহু করে দাম বাড়ছিল সব্জি ও ফলের। মধ্যবিত্তের পকেট ফাঁকা হয়ে যাচ্ছিল বাজারে গেলে। আগুনছোঁয়া মূল্যবৃদ্ধিতে যে সব্জিতেই হাত দিতে যাচ্ছিল সাধারণ মানুষ, তাতেই ছ্যাঁকা।

Vegetable Price Hike: আম-কাঁঠাল থেকে আলু-পেঁয়াজ… হাত দিলেই ছ্যাঁকা! হুহু করে বাড়ছে বাজারদর, মূল্যবৃদ্ধি নিয়ে ভয়ঙ্কর খবর

হুগলি: বাজারে গিয়ে কাঁচা আনাজ সবজি কিনতে গেলে হাতে ছ্যাঁকা খাচ্ছেন মধ্যবিত্ত গৃহস্থরা। কাঁচা আনাজ থেকে সবজি, সবকিছুর দাম বেড়েছে গড়ে ২০ থেকে ৩০ টাকা। সবথেকে বড় সমস্যার কথা আলুর দাম। মাস খানেক আগেও জ্যোতি আলুর দাম ছিল ২০-২২ টাকা কিলো। আজকের দর ৩০ টাকা। চন্দ্রমুখী আলুর দামও বেড়ে হয়েছে ৩৫ টাকা। আলুর দাম আরও বাড়বে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

প্রতি বছরই জামাইষষ্ঠীর সময় বাজার দর ঊর্ধ্বমুখী হয়। তবে এই বছর সেই দাম আরও চড়া। বাজারে গিয়ে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। কাঁচা আনাজ থেকে মাছ কিংবা আম কাঁঠালের মতো ফলেরও দাম বেড়েছে। বাজারে চাহিদা পূরণের মতো কাঁচা আনাজ সবজি মজুত নেই। তাই চাহিদা তুঙ্গে থাকায় বাজার দরও তুঙ্গে। যা নিয়ে দুশ্চিন্তা শুরু করেছে ক্রেতারা।

আরও পড়ুন: মাঠে তারকা, গ্যালারি ফাঁকা! বেঙ্গল Pro T-20 লিগ উদ্বোধনী অনুষ্ঠানে জিৎ-রুক্মিণী-নুসরত

এই বিষয়ে বাজার করতে আসা এক ক্রেতা তিনি জানান, অন্যান্য সময়ে যা বাজারের দাম থাকে তার থেকে সব জিনিসেরই দাম বেড়েছে। আলু, পটল, পেঁয়াজ বিভিন্ন সবজির দাম বেড়েছে কোথাও ২০ টাকা, কোথাও ২৫ টাকা, কোথাও বা ৩০ টাকা বেশি। তবুও বছরের এই বিশেষ সময় দামের কথা ভুলেই বাজার করতে ব্যস্ত করে ক্রেতারা।

কিন্তু কেন এই অস্বাভাবিক হারে মূল্যবৃদ্ধি হচ্ছে সেই প্রশ্নের উত্তর দিয়েছেন রাজ্যের কৃষি ও বিপণন মন্ত্রী বেচারাম মান্না। তিনি বলেন, ”বৃষ্টি নেই, ফলে কাঁচা আনাজের ফলন কিছুটা মার খাচ্ছে। সেক্ষেত্রে আলুর দাম এখনও নিয়ন্ত্রণের বাইরে নয়। আমরা সব দিকে নজর রাখছি, পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এবার আমের ফলন, সবজির ফলন কম আছে, তবুও সর্বভারতীয় ক্ষেত্রের যা দাম তার থেকে পশ্চিমবঙ্গে একটু কমই আছে। আলু ব্যবসায়ীদের নিয়ে মিটিং-এর বিষয়ে বলেন, ”এখনও সেই পরিস্থিতি আসেনি।পরিস্থিতি তৈরি হলে দেখব।

রাহী হালদার