শিক্ষা প্রতিমন্ত্রী সুকান্ত

South Dinajpur News: সুকান্তের হাত ধরেই কি এবার স্থায়ী জায়গা পাবে বালুরঘাট বিশ্ববিদ্যালয়? আশায় জেলাবাসী

দক্ষিণ দিনাজপুর: প্রথম দিনই শিক্ষা প্রতিমন্ত্রীর চেয়ারে বসেই কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী তথা বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো উন্নয়নে তার সব রকম সহযোগিতার কথা ঘোষণা করলেন। শিক্ষা ক্ষেত্রটি রাজ্য সরকার ও কেন্দ্র সরকার যৌথ তালিকাভুক্ত। তবে,রাজ্য সরকার বিশ্ববিদ্যালয় তৈরি করার সিদ্ধান্ত নেয়, কিন্তু ইউ জি সি তত্ত্বাবধনে ইউনিভার্সিটি চলে।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার পর ২০২১ সালে দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয় চালু হলেও, এখনও তৈরি হয়নি স্থায়ী ভবন। বিশ্ববিদ্যালয় চালু হওয়ার পর বালুরঘাটের চকভবানী এলাকার একটি ভাড়া বাড়িতে অফিস ঘর তৈরি হয়। বালুরঘাট মহিলা মহাবিদ্যালয়ের শ্রেণিকক্ষে চলে পঠন-পাঠন। রাজ্য এবং রাজ্যপাল সংঘাতে বারবার বদল হয় উপাচার্য। স্বাভাবিকভাবেই পঠন-পাঠনে অসুবিধার সম্মুখীন হতে হয় ছাত্র ছাত্রীদের। বর্তমানে বালুরঘাটের একটি বেসরকারি বিএড কলেজে চলছে দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: কিডনি, লিভার, হৃদ-রোগে ভুগছেন? চেনা, সস্তার এই ছোট্ট ফল খেলেই দূর হবে সব! জানুন

সুকান্ত মজুমদার দিল্লি থেকে দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের জন্য প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন,”শিক্ষা ব্যবস্থা রাজ্য এবং কেন্দ্রের যৌথ উদ্যোগে চলে। দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো গড়ে তুলতে রাজ্য সরকার যদি সহযোগিতা চায়, তবে কেন্দ্রের তরফ থেকে আর্থিক সহ প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।” বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয় রাজ্যের পোষিত বিশ্ববিদ্যালয়। তাই সরাসরি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী হস্তক্ষেপ করতে পারবেন না৷ তবে পরোক্ষভাবে বিশ্ববিদ্যালয় নিয়ে সদর্থক ভূমিকা নিতে পারবেন। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও প্রয়োজনে সমস্যা নিয়ে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর দ্বারস্থ হবেন।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুস্মিতা গোস্বামী