কেক কেটে জন্মদিন পালন প্রিয় পোষ্যর 

Animal Care: কেক কেটে বাড়ির প্রিয় পোষ্যর জন্মদিন পালন! মাংস ভাত খেল এলাকার পথ কুকুরেরা

শিলিগুড়ি: সন্তানের মত করে ভালবেসে বাড়ির গৃহকর্তা ও কত্রৃী কেক কেটে জন্মদিন পালন করলেন তাদের প্রিয় পোষ্যের। নাম তার ‘সফটি’।একই সঙ্গে বাড়ির প্রিয় পোষ্যের জন্মদিন উপলক্ষে মাংস-ভাত খেল এলাকার পথকুকুরেরা।

শিলিগুড়ির এই দম্পতির বাড়িতে ৮  খানা পোষ্য রয়েছে। তাদের মধ্যে সফটি সবথেকে বড়। তাই বাড়ির লোকেদের এ বারে বেশি আনন্দ। জন্মদিনটাও মনের মতো করে পালন করা হয়েছে। কয়েক জন বন্ধুদের আমন্ত্রণ জানানো হয়েছিল। সকলের উপস্থিতিতে সফটির জন্মদিনের কেক কাটা হয়েছে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টার অপেক্ষা…বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে! বইবে ঝোড়ো হাওয়া, বর্ষা নিয়ে বড় খবর দিল হাওয়া অফিস

তবে এখানেই শেষ নয়। প্রিয় পোষ্যের জন্মদিন উপলক্ষে বুধবার রাতে শহরের বিভিন্ন জায়গায় পথকুকুরদের মাংস-ভাত খাওয়ানো হয়েছে। এ দিন রাত দশটা নাগাদ ভাত, মাংস নিয়ে শহরের বিভিন্ন জায়গায় ঘুরে-ঘুরে কাগজের থালায় কুকুরদের খেতে দেওয়া হয়। তিন ঘণ্টায় প্রায় একশোটিরও বেশি কুকুরকে খাওয়ানো হয়েছে।

তিন বছর বয়স থেকেই বাড়িতে পোষ্য কুকুর রয়েছে সুব্রত বাবু। তিনি যে পশু প্রেমী তার কাজেই বোঝা যায়। তার কথায় ,ছোটবেলা থেকে আমরা পড়েছি বা শুনেছি কুকুর অত্যন্ত প্রভুভক্ত হয়। কুকুর আমাদের বহু কাজে লাগে। তাই কুকুরকে নিজের সন্তানের মত করে লালন পালন করি।

শিলিগুড়ির হাকিম পাড়ার বাসিন্দা পেশায় ব্যবসায়ী হলেও তারা স্বামী-স্ত্রী দুজনেই পশুপ্রেমী সুব্রত সাহা ও সীমা সাহা। এই মুহূর্তে তাদের বাড়িতে রয়েছে বিভিন্ন প্রজাতির আট রকমের এই প্রভুভক্ত কুকুর।

আরও পড়ুন: রাজভবনে ঢুকতে পারলেন না শুভেন্দু! রাজ্যের রিপোর্ট তলব রাজ্যপালের

এদের মধ্যেই সন্ধ্যায় “সফটি” নামে একটি কুকুরের জন্মদিন পালন হল কেক কেটে, বার্থডে বেলুন লাগিয়ে, মাথায় টুপি পরিয়ে। সুব্রত বাবু জানান, তিনি একটি এই প্রভু ভক্ত পথ কুকুর ও অন্যান্য জাতির কুকুরদের জন্য একটি হোম সেল্টার করেছেন যেখানে অসুস্থ কুকুরদের চিকিৎসার ব্যবস্থাও আছে, এই মুহূর্তে ওই জায়গায় প্রায় দেড়শ মতো কুকুর রয়েছে। তিনি আরোও জানান, জীবনে যতদিন বাঁচবেন এই প্রভু ভক্ত পোষ্যদের সঙ্গে সন্তানের মতো করেই জীবন যাপন করবেন।

অনির্বাণ রায়