ডেঙ্গু। প্রতীকী ছবি।

বিপদের গন্ধ! দেড়শো ডেঙ্গু রোগীর খোঁজ! সতর্কতা জারি, নড়েচড়ে বসল পুরসভা

মালদহ:  মালদহে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। চলতি বছরে এখনও পর্যন্ত জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪২। বেশ কিছু ডেঙ্গু আক্রান্তের চিকিৎসা হয়েছে মেডিকেল কলেজ হাসপাতালে।

ডেঙ্গু মোকাবিলায় ইতিমধ্যে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য দফতর, প্রশাসন ও পুরসভা। ইংরেজবাজার পুরসভার উদ্যোগে বাড়ি বাড়ি ডেঙ্গু সমীক্ষার কাজ শুরু করা হয়েছে।

মালদহের ইংরেজবাজার শহর, কালিয়াচক ১ ,২ এবং ৩ নম্বর ব্লকে সবচেয়ে বেশি ডেঙ্গুর প্রকোপ বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। গত বছরের তুলনায় এবার মালদহে ডেঙ্গু পজেটিভ রোগীর সংখ্যা অনেকটাই বেশি বলে জানিয়েছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ্ত ভাদুড়ি।

আরও পড়ুন- এক ফলেই কাবু ‘হাজার রোগ’! লিভারের সমস‍্যা থেকে ডায়াবেটিস, ধারে কাছে ঘেঁষবে না

ইতিমধ্যেই বিভিন্ন ব্লকের বিডিওদের নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেছে জেলা প্রশাসন। ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় খুব দ্রুত মালদহে কিছু চিকিৎসক এবং নার্সিং কর্মীদের প্রশিক্ষণ শিবির করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্ষার মরশুমে জমা জলে যাতে ডেঙ্গুবাহী মশার বাড়বাড়ন্ত না হয় সেই জন্য পরিবেশ ও পরিছন্নতা রক্ষার ওপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। জেলার সমস্ত ব্লকে এজন্য বিডিওদের বাড়তি নজর দিতে বলা হয়েছে।

মালদহ শহরে বাড়ি বাড়ি ডেঙ্গু সমীক্ষা করছে পুরসভার স্বাস্থ্য বিভাগের কর্মীরা। কোনও বাড়ির কোথাও জমা জল রয়েছে কিনা তা সরেজমিনে খতিয়ে দেখছেন পুরসভার কর্মীরা।

একইসঙ্গে চলছে সচেতনতা বিযয়ক প্রচারপত্র বিলি। মালদহের মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানান, এবার মালদহে ডেঙ্গু রোগী বেশি ধরা পড়ার একটি কারণ হল নমুনা পরীক্ষার সংখ্যা গত বছরের তুলনায় অনেকটা বেড়েছে।

আরও পড়ুন- সাবধান! ফ্যাটি লিভারের নির্দিষ্ট কারণগুলি জানেন তো? শরীরের বারোটা বাজিয়ে দেয়

দীর্ঘদিন কারও জ্বর হলে বা সন্দেহজনক মনে হলে ডেঙ্গু পরীক্ষা করা হচ্ছে। সাধারণ মানুষের ভয়ভীতির প্রয়োজন নেই। তবে সচেতনতার অবশ্যই প্রয়োজন।যদিও এরইমধ্যে মালদহ শহরের বিভিন্ন এলাকায় দীর্ঘক্ষন জঞ্জাল জমে থাকা নিয়ে সরব হয়েছে বিরোধীরা।

মালদা শহরের বিভিন্ন এলাকায় প্রায়ই জঞ্জাল জমে থাকার সমস্যা রয়েছে। ডেঙ্গু মোকাবিলায় রাস্তায় জঞ্জাল সাফাই এবং জমা জল নিষ্কাশনে বাড়তি নজর দেওয়ার দাবি করেছে বিরোধী বিজেপি।