বাসরা নদী

Heavy Rain Alert: টানা ভারী বৃষ্টিতে রাস্তা উধাও, জল ঢুকল ডুয়ার্সের একাধিক চা বাগানে! ভয়াবহ পরিস্থিতি

আলিপুরদুয়ার:  ক্রমাগত বৃষ্টির কারণে ভরে উঠেছে আলিপুরদুয়ার জেলার সমস্ত নদী ও ঝোরার জল। ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত হতে শুরু করেছে বাঁধ ও রাস্তা। প্রশাসনের তরফে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ারে বৃষ্টি হয়েছে ২১০.২০ মিমি। ভুটান সীমান্তবর্তী হাসিমারা ও সংলগ্ন এলাকায় বৃষ্টি হয়েছে ৮৩ মিমি। বাসরা নদীর জল সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানের ভিতরে প্রবেশ করছে। অপরদিকে, তিতি নদীর জল বৃদ্ধি পাওয়ায় মাদারিহাট থেকে টোটোপাড়া যোগাযোগ বন্ধ আছে। পুরসভার ১৭ নং ওয়ার্ড নোনাই নদীর বাঁধ ভাঙতে শুরু হয়েছে। তা পরিদর্শন করেছেন আলিপুরদুয়ার পুরসভার ভাইস চেয়ারম্যান মাম্পী অধিকারী।

আরও পড়ুন: আর কত সম্পত্তি রয়েছে পার্থ চট্টোপাধ্যায়ের! পাটুলিতে পাঁচিল ঘেরা ১৮ কাঠা জমি কার নামে জানেন?

জানা যায়, জেলায় ভারী বৃষ্টি শুরু হতেই এলাকার নোনাই নদীর বাঁধের একাংশ ভেঙে যাচ্ছে। ফলে বর্ষার শুরুতেই আতঙ্কিত এলাকার বাসিন্দারা। কারণ প্রতি বছর বর্ষার সময় জলমগ্ন হয়ে থাকে ওয়ার্ডের বিস্তীর্ণ এলাকা। তাই বর্ষার শুরুতেই বৃষ্টিতে বাঁধ ভেঙে যাওয়ায় বানভাসী হওয়ার আতঙ্ক তৈরি হয়েছে। এলাকার কয়েক হাজার পরিবারের মানুষ আতঙ্কিত।

আরও পড়ুন: বদলে গেল সময়, জুন মাসে কখন যেতে হবে স্কুলে? লক্ষ লক্ষ পড়ুয়ার জন্য স্বস্তির খবর

দ্রুত সমস্যা সমাধানের জন্য সেচ দফতরের ইঞ্জিনিয়ারকে সঙ্গে নিয়ে ওই ভগ্ন বাঁধ পরিদর্শন করলেন মাম্পি অধিকারী। তিনি জানান, “নদীর পাশে একটি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এই ভাঙন যে করে হোক আটকাতে হবে, নইলে স্কুলটি যখন তখন ভেসে যাবে। আমরা বিকল্প স্থানে ফ্লাড সেন্টার খুঁজছি।” এদিকে, মেন্দাবাড়ি এলাকার রাস্তা ক্ষতিগ্রস্ত হচ্ছে ভুটানের ঝোড়ার জলে। রাস্তাটি ভেঙে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

Annanya Dey