ভোটের মুখেই তুমুল সংঘাত

West Bengal Education news: উচ্চশিক্ষা নিয়ে রাজ্যপালকে কড়া ভাষায় আক্রমণ ব্রাত্যের, নিট নিয়ে কেন্দ্রকে একহাত নিলেন শিক্ষামন্ত্রী

কলকাতা: রাজ্যপালকে আবার কড়া ভাষায় আক্রমণ করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সেই সঙ্গে ডাক্তারি পরীক্ষা নিট নিয়েও দুর্নীতি প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারকে খোঁচা দিলেন ব্রাত্য বসু।

রাজ্যপাল সিভি আনন্দ বসুকে কড়া ভাষায় আক্রমণ করে তিনি বলেন, “উচ্চশিক্ষায় এক ধরনের বিপর্যয় চলছে, সেই বিপর্যয়ের নাম আনন্দ বোস। তাদের চলে যাওয়ার সময় এগিয়ে এসেছে, ওরা শিক্ষা ব্যবস্থার গৈরিকীকরণের চেষ্টা করছে। বিপর্যয়ের কুজ্ঝটিকা বন্ধ হওয়ার অপেক্ষায়”। প্রসঙ্গত উচ্চ শিক্ষা নিয়ে রাজ্যপাল এবং রাজ্য সরকারের মতবিরোধ নতুন নয়, উপাচার্য নিয়োগ নিয়ে এই মতবিরোধ আদালত পর্যন্ত পৌঁছেছিল।

সেই সঙ্গে ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট নিয়ে দুর্নীতির অভিযোগ রয়েছে, সেই নিয়ে কেন্দ্রকে কড়া আক্রমণ করলেন শিক্ষামন্ত্রী। তাঁর মত, রাজ্যের হাতেই মেডিক্যাল ফিরিয়ে দেওয়া উচিত। সেই প্রসঙ্গে তিনি বলেন, “এটা কেন্দ্রীয় সরকারের ব্যর্থতা, হাজার হাজার ছাত্র-ছাত্রীর ভবিষ্যৎ নিয়ে ছেলেখেলা করা হচ্ছে। আমদের রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে অনেক তদন্ত হল, গ্রেফতারও হল। কিন্তু সারা ভারতবর্ষের পরীক্ষার ক্ষেত্রে যা হল তার জন্য কোনও তদন্ত হবে না? ইডি, সিবিআই দেখতে পাব না?”

সেই সঙ্গে ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা আবার রাজ্যের হাতে ফিরিয়ে দেওয়ার পক্ষে সওয়াল করেন ব্রাত্য। সেই প্রসঙ্গে তিনি বলেন, “আগে তো রাজ্যই মেডিক্যাল পরীক্ষা নিত। এই ব্যর্থতার পর রাজ্যের হাতে মেডিক্যাল পরীক্ষা ফিরিয়ে দেওয়া উচিত।”

স্নাতক স্তরে শিক্ষার্থীদের ভর্তি নিয়ে পোর্টাল চালুর কথা বলেছিলেন ব্রাত্য। এদিন সেই প্রসঙ্গে বলেন, “স্নাতক স্তরে ছাত্র ভর্তির বিষয় মঙ্গল- বুধবারের মধ্য স্পষ্ট হয়ে যাবে। আমার সঙ্গে মুখ্যমন্ত্রীর আলোচনা প্রায় শেষ পর্যায়ে, খুব তাড়াতাড়ি পোর্টাল উদ্বোধন হবে”।