বিদ্যালয় 

Food Fair: নিজেদের রান্না করা খাবার নিয়ে খাদ্যমেলা, স্কুলেই বিক্রিবাট্টায় ব্যস্ত পড়ুয়ারা, অভিনব উদ্যোগ

পূর্ব বর্ধমান: বিদ্যালয়ের প্রাঙ্গনে এক অন্য ছবি। প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত হল খাদ্য মেলা। স্কুল পড়ুয়াদের পাশাপাশি হাজির হয়েছিলেন স্থানীয় বাসিন্দা-সহ পড়ুয়াদের অভিভাবকরাও। স্কুলের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। পূর্ব বর্ধমান জেলার একটি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে আয়োজিত হয় খাদ্যমেলা। পড়ুয়াদের বাড়ি থেকে নিয়ে আসা খাবারই মেলার চালিকাশক্তি। পূর্ব বর্ধমান জেলার একটি বিদ্যালয় হল বর্ধমানের নবাবহাট অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়। আর এই স্কুলেই আয়োজন করা হয়েছিল এই খাদ্য মেলার।

যেখানে শিক্ষক পড়ুয়াদের পাশাপাশি উপস্থিত ছিল স্থানীয় বাসিন্দারাও। স্কুল কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, এই দিনের খাদ্য মেলার জন্য পড়ুয়ারা বাড়ি থেকেই বিভিন্ন সুস্বাদু খাবার রান্না করে নিয়ে এসেছিল। খাবারগুলি তারা নিজে হাতেই এই দিন বিক্রিও করে। পড়ুয়াদের পাশাপাশি স্থানীয় বাসিন্দারাও এই দিন খাদ্য মেলার খাবার কেনে। সব মিলিয়ে এক উৎসবের আমেজ তৈরি হয় স্কুল প্রাঙ্গণে। স্কুলের তরফে মৈনাক মুখোপাধ্য়ায় জানান, পড়ুয়াদের গ্রীষ্মের ছুটির পর স্কুলমুখী করতে এবং নিজেদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে এহেন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন: ‘খাবার নেই, নেটওয়ার্ক নেই, বাড়ি ফেরান দ্রুত…’ পর্যটকদের কাতর আর্তি! সিকিমের লাচুংয়ে প্রবল আতঙ্ক!

এই দিন নবাবহাট অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় আয়োজিত খাদ্য মেলায় ঘুগনি, লুচি, ফুচকার মতো একাধিক লোভনীয় খাবারের সম্ভার নিয়ে বসেছিল কচিকাঁচারা। এই উদ্যোগের মধ্য দিয়ে প্রথাগত শিক্ষা থেকে বেরিয়ে জীবিকা অর্জনের অল্টারনেটিভ উপায় সম্বন্ধেও বাচ্চাদের মধ্যে ধারণা জন্মাবে বলে আশাবাদী স্কুল কর্তৃপক্ষ।

এই দিনের এই খাদ্য মেলার শেষে স্কুলের বাচ্চাদের নিয়ে আলোচনামূলক ক্লাসের আয়োজন করা হয় স্কুলের তরফে। যেখানে তাদের বিভিন্ন হাইজিন মেন্টেন করা এবং আরও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন শিক্ষকেরা। স্কুলের মধ্যে পড়ুয়াদের এবং শিক্ষক সহযোগে আয়োজিত এই খাদ্য মেলা সত্যিই এক নিদারুণ দৃষ্টান্ত।

বনোয়ারীলাল চৌধুরী