‘জামাই চাই জামাই’, টোপর পরে সেজে তৈরি জামাই, গায়ে লেখা দাম! এ কী কাণ্ড? আসল ঘটনায় বড় চমক

East Bardhaman News: ‘জামাই চাই জামাই’, টোপর পরে সেজে তৈরি জামাই, গায়ে লেখা দাম! এ কী কাণ্ড? আসল ঘটনায় বড় চমক

পূর্ব বর্ধমান: রীতিমত ধুতি পাঞ্জাবি পরে, মোটরভ্যানে করে জামাই ফেরি হতে দেখা গেল বর্ধমানের একটি গ্রামে। গ্রামবাসীদের কাছে নিয়ে যাওয়া হল বিভিন্ন দামের জামাই। যার যেরকম জামাই পছন্দ তিনি কিনে নিতে পারেন ঠিক সেরকম। তবে জামাইদের নির্দিষ্ট দামও রয়েছে। একহাজার, দুহাজার, পাঁচ হাজার টাকা দামের জামাইও ফেরি করতে দেখা যায়। কিন্ত আসল ব‍্যাপার কী? সেখানেই আছে বড় চমক।

বর্ধমানের একটি গ্রামে জামাই ফেরি হওয়ার এই ছবি লক্ষ্য করা যায়। আবার জানলে অবাক হবেন, পাঁচ হাজার টাকা মূল্যের যে জামাই রয়েছে সে আবার ট্রেনের চাকায় হাওয়া দেয়। শুধু খাসির মাংস খাওয়ালে তার নাকি আর কিছুই লাগবে না। তবে এসবই আসলে মানুষকে আনন্দ দিতে করা অভিনয়। সং সেজে মানুষকে আনন্দ দিলেন শিল্পীরা।

আরও পড়ুন: নেট প্রচণ্ড স্লো? বারবার বন্ধ হয়ে যায়? এই ৬ গোপন টিপস শিখে নিন, স্পিড নিয়ে কোনও দিন ভাবতে হবে না, ৯৯% লোকজনই জানেন না

এই জামাই ফেরি করার দৃশ্য লক্ষ্য করা যায় পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ নামে একটি গ্রামে। প্রত্যেক বছর এই খণ্ডঘোষ গ্রামে বুড়ো শিবের গাজন আয়োজিত হয়। এবং এই গাজনকে কেন্দ্র করেই মেতে ওঠেন গ্রামবাসীরা। খণ্ডঘোষ গ্রামের রায়পাড়া, ভট্টাচার্য পাড়া এবং বোসপাড়ার সকলেই এই গাজন উৎসবে অংশগ্রহণ করেন। তিনদিন ধরে চলে এই বুড়ো শিবের গাজন। স্থানীয় সূত্রে জানা যায়, এই গাজন বহু বছরের পুরানো। এবং এই উৎসব উপলক্ষেই জামাই ফেরির আয়োজন করা হয়েছিল।

এই প্রসঙ্গে খণ্ডঘোষ গ্রামের রায়পাড়ার বাসিন্দা রাজেস ভট্টাচার্য্য বলেন, “প্রত্যেক বছর এই গাজনের আয়োজন করা হয়। সং-এর আয়োজনও করা হয় প্রত্যেকবার। মূলত গ্রামবাসীদের আনন্দ দিতেই করা হয়। গাজন উপলক্ষে আরও বিভিন্ন থিমও থাকে। গাজনকে কেন্দ্র করে অনেকে সন্যাসী ও হয়।”

বুড়ো শিবের গাজনকে কেন্দ্র করে জমজমাট হয়ে ওঠে পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ গ্রাম। মেতে ওঠেন সকল গ্রামবাসী। দূর দূরান্ত থেকে বহু মানুষ আসেন বর্ধমানের এই গ্রামে গাজন দেখতে। প্রতিবছর গ্রামবাসীদের আনন্দ দিতে আয়োজন করা হয় সং এর।

আরও পড়ুন: বলুন তো কোন জিনিস শুকনো অবস্থায় ২ কেজি, ভিজে গেলে ১ কেজি, আবার পুড়লে ৩ কেজি হয়ে যায়? ৯৯% লোকজনই ভুল উত্তর দিয়েছেন

সং-এ অংশগ্রহণ করেন গ্রামবাসীরাও। বিভিন্ন ধরনের থিম সাজিয়ে, সং সেজে গ্রাম পরিক্রমা করেন অনেকে । আর যা দেখার জন্য রাস্তার দুপাশে ভিড় জমান অসংখ্য মানুষ। আর এই খণ্ডঘোষ গ্রামেই সং এর অংশ হিসেবে জামাই ফেরির এই মজাদার দৃশ্য লক্ষ্য করা যায়।

বনোয়ারীলাল চৌধুরী