বিরাট ঘোষণা পিকে-র

Prashant Kishor: ২ অক্টোবর যা হবে! বিরাট ঘোষণা করে দিলেন প্রশান্ত কিশোর! শেষমেশ চলেই এলেন ‘আসল’ ময়দানে

কলকাতা: এক ঘোষণাতেই শোরগোল ফেলে দিলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। এবারের লোকসভা ভোটে প্রশান্তের ভবিষ্যদ্বাণী মেলেনি। লোকসভা নির্বাচনের ভবিষ্যদ্বাণী করতে গিয়ে একবার তিনি বলেছেন, ”ব্র‌্যান্ড মোদি অপরাজেয় নয়। কোনও নেতা–নেত্রী মোদিকে চ্যালেঞ্জ জানাতে পারবেন কিনা জানি না, তবে জনগণ এখন মোদিকে চ্যালেঞ্জ করছেন।” আবার কখনও বলেছেন, ২০১৯ সালের মতো ফল হবে বিজেপির। তবে, তাঁর ‘প্রেডিকশন’ মেলেনি। বিজেপির ৩০০-র বেশি আসন পাওয়া নিয়ে নিশ্চিত থাকা প্রশান্ত কিশোর ফল ঘোষণার পর মেনে নেন, তাঁর হিসেবে ভুল হয়েছিল। কিন্তু এবার লোকসভা মিটতেই তিনি বড় ঘোষণা করে ফেললেন। জানিয়ে দিলেন, আগামী ২ অক্টোবর তিনি দল গঠন করছেন। আর সেই দলের নাম হল জন সুরজ।

দল গঠনের ঘোষণা করে প্রশান্ত কিশোর এবার একজোটে এনডিএ এবং ইন্ডিয়া জোটকেও বড় চ্যালেঞ্জ ছুড়েছেন। প্রশান্ত কিশোর বলেন, ”আমরা আগামী ২ অক্টোবর দল গঠন করব। আমি লিখে দিচ্ছি, বিহারের মানুষ ২০২৫ সালের বিধানসভা নির্বাচনে এনডিএ এবং ইন্ডিয়া জোটকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করে দেবে। এবার জন সুরজকেই বিহারে জয়ী করবে জনগণ।”

আরও পড়ুন: ‘লিখে দিচ্ছি এবার NDA সরকার…’ ভোট মিটতেই বিস্ফোরক প্রশান্ত কিশোর! করলেন বিরাট ঘোষণা

প্রশান্ত কিশোরের কথায়, ”কেউ কেউ আমাকে জিজ্ঞাসা করছেন, জন সুরজ কার ভোট কাটবে, এনডিএ নাকি ইন্ডিয়া, আমরা তাঁদের জানিয়ে দিচ্ছি, জন সুরজ এনডিএ এবং ইন্ডিয়াকে বিহার থেকে মুছে ফেলবে। কারণ জন সুরজ সম্পূর্ণভাবে বিহারের মানুষের সঙ্গে রয়েছে এবং মানুষও আমাদের সঙ্গে রয়েছে।”

পিকে-র দাবি, বিহারের সব জেলায় একটানা ঘুরে মানুষের সঙ্গে দেখা করার পর এবং বিহারের রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে তিনি অনুভব করতে শুরু করেছেন, বিহারের মানুষ পরিবর্তন চান। তাঁর কথায়, জনগণের আশা-আকাঙ্খার কথা বিবেচনা করে তিনি বিহারে একটি নতুন বিকল্প দেওয়ার দিকে এগিয়ে যাচ্ছেন এবং সেই সূত্রেই তিনি একটি নতুন দল নিয়ে মাঠে নামছেন।

জন সুরজের নেতা হিসেবে প্রশান্ত কিশোর গত দেড় বছর ধরে বিহারে পদযাত্রা করেছেন। তাঁর কথায়, ”বিহারের ৫০ শতাংশেরও বেশি মানুষ চায় একটি নতুন দল গঠন করা হোক। জনগণ চায় বিহারে যদি উন্নতি করতে হয়, তবে রাজ্যে একটি নতুন দল বা একটি নতুন বিকল্প গঠন করা উচিত, কারণ মানুষ গত ৩০ বছর ধরে লালু, নীতীশ এবং বিজেপির উপর বিরক্ত।”