বাঁশের সাঁকো 

Bamboo Bridge: আর ভরসা করা যায় না! পঞ্চায়েতের উপর বিরক্তিতে চাঁদা তুলে সেতু তৈরি গ্রামবাসীদের

উত্তর দিনাজপুর: ভোট আসে ভোট যায়, কিন্তু ভাগ্যের চাকা ঘোরে না এলাকাবাসীদের। তাই আর প্রশাসনের ভরসায় না থেকে নিজেরাই চাঁদা তুলে তৈরি করলেন বাঁশের সাঁকো। কালিয়াগঞ্জের ঘটনা। বিষয়টি জানাজানি হতে রীতিমত শোরগোল পড়ে গিয়েছে।

পুরনো অভিজ্ঞতা মাথায় রেখে এবার বর্ষার শুরুতেই নদীর বুকে বাঁশের সাঁকো তৈরি করার কাজে নেমে পড়েন কালিয়াগঞ্জ ব্লকের ভাণ্ডার অঞ্চলের কুকড়া মনিহাট ও হেমতাবাদ ব্লকের নওদা অঞ্চলের বাসিন্দারা। এই দুই এলাকার মধ্যে সংযোগ রক্ষার জন্য দাসিয়া গ্রামের শ্রীমতি নদীর উপর তাঁরা চাঁদা তুলে তৈরি করেন একটি বাঁশের সাঁকো বা সেতু। এর আগেও এখানে বাঁশের সাঁকো ছিল। কিন্তু সেটি ভেঙে যায়। তারপর স্থায়ী বন্দোবস্তের দাবি তুললেও প্রশাসনের পক্ষ থেকে কোন‌ওরকম উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ।

আর‌ও পড়ুন: সাহেব বাঁধের মাছ চুরি ঠেকাতে কড়া পুরসভা

গ্রামবাসীদের অভিযোগ, প্রতিটা নির্বাচন এলেই বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা এসে সাঁকো তৈরির প্রতিশ্রুতি দিয়ে যান, কিন্তু কাজের কাজ কিছুই হয় না। ফলে এতদিন ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছিল তাঁদের। এলাকার বাসিন্দা দেবু বৈশ্য জানান, বাঁশের সাঁকো তৈরি করতে খরচ পড়েছে প্রায় ৫০ হাজার টাকা। এলাকার বাসিন্দাদের কেউ ২০০ টাকা কেউ বা ৩০০ টাকা চাঁদা দিয়ে এই টাকার বন্দোবস্ত করেন। এই ব্যাপারে কালিয়াগঞ্জের পঞ্চায়েত সমিতির সভাপতি হিরন্ময় সরকার জানান, ওই এলাকায় খুব শীঘ্রই তাঁরা পাকা সেতু তৈরি করে দেবেন।

পিয়া গুপ্তা