বহরমপুর কৃষ্ণনাথ কলেজে কী কী বিষয়ে পড়া যায়? জেনে নিন বিস্তারিত

College Admission: বহরমপুর কৃষ্ণনাথ কলেজে কী কী বিষয়ে পড়া যায়? জেনে নিন বিস্তারিত

মুর্শিদাবাদ: উচ্চ মাধ্যমিকের পর কোথায় ভর্তি হবেন? পড়ুয়ারা ভাবছেন কি নিয়ে পড়বেন। শুরু হয়েছে স্নাতকোত্তর স্তরে ভর্তি। এই বছর থেকে সেন্ট্রালইজড ভর্তির প্রক্রিয়া। মুর্শিদাবাদ জেলার প্রাচীন কলেজ হল বহরমপুর কৃষ্ণনাথ কলেজ। ভবিষ্যতে যদি রেশম শিল্প বা সেরিকালচার নিয়ে পড়াশোনা করতে চান, তাহলে এই প্রতিবেদনে রইল বিস্তারিত তথ‍্য।

সেরিকালচার নিয়ে কি স্নাতক নিয়ে পড়তে চান? বহরমপুরে কৃষ্ণনাথ কলেজে বিএসসি স্নাতকোত্তর ভর্তি হতে পারবেন সেরিকালচার বিভাগে। এছাড়াও বাংলা ইংরেজি, রসায়ন, পদার্থবিজ্ঞান, গণিত, ভূগোল, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা, শারীরবিদ্যা, রেশমবিদ্যা, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, সোসিওলজি ও সংস্কৃত বিভাগে ভর্তি হতে পারবেন। এই কলেজে কী কী কোর্স রয়েছে তা জানুন?

কলেজের অধ্যক্ষা ডঃ সুজাতা বাগচী ব্যানার্জি তিনি জানান, সেন্ট্রাল ভাবে যে ওয়েবসাইট তৈরি করা হয়েছে সেখানে গিয়ে বহরমপুর কৃষ্ণনাথ কলেজ নাম সিলেক্ট করে যে বিষয়ের ওপর পড়াশুনো করতে ইচ্ছুক তাতে আবেদন করা যেতে পারে।

আরও পড়ুন: চার্জ শেষ! এই ৬ হ‍্যাক জেনে নিন, স্মার্টফোন চার্জ হবে পথে-ঘাটে! বেড়াতে গিয়ে কোথাও ফোন বন্ধ হবে না

একদা, ১৮৫৩ সালে তৈরি হয় বহরমপুর কৃষ্ণনাথ কলেজ। মাত্র ২২ বছরের এক যুবকের আগ্রহে। যিনি নিজে সে কলেজ দেখে যেতে পারেননি। রামমোহন রায়, ডেভিড হেয়ার ও ডিরোজিওর ভাবশিষ্য ছিলেন কাশিমবাজারের মহারাজা কৃষ্ণনাথ রায়। মনে ইচ্ছে, মুক্তমনে জ্ঞানচর্চা হবে এ দেশেও। তাই নিজের সব সম্পত্তি কলেজকে দানপত্র করলেন। তার পরদিনই ৩১ অক্টোবর, ১৮৪৪ মারা যান কৃষ্ণনাথ। স্বামীর ইচ্ছাপূরণে উদ্যোগী হন রানি স্বর্ণময়ী। তাঁর জন্যই তৈরি হয় কলেজ। তৈরি হয় বহরমপুর কৃষ্ণনাথ কলেজ ।

ভাগীরথীর তীরে রানির দান করা ২১ বিঘা জমি জুড়ে অক্সফোর্ড ইউনিভার্সিটির আদলে গড়া হয় কলেজ ভবন। ঐতিহ্যের এই কলেজ আড়ে-বহরে বেড়েছে। পৃথক ভাবে বিভিন্ন বিভাগে ক্লাস হয়। বর্তমানে কলেজের ছাত্রছাত্রীর সংখ্যা তিন হাজার।

আরও পড়ুন: আপনার বাড়ির টিভিও কি দেওয়ালে লাগানো? তলে তলে বারোটা বাজছে না তো? এখনই সাবধান হন, ছোট্ট ভুলে খোয়াবেন হাজার হাজার টাকা

কলেজে ১৫টি বিষয়ে সাম্মানিক স্নাতক এবং ৩টি বিষয়ে স্নাতকোত্তর পড়ানো হয়। যে সব বিষয়ে সাম্মানিক স্নাতক পড়ানো হয় তার মধ্যে রয়েছে ‘ট্রাভেল অ্যান্ড টুরিজম ম্যানেজমেন্ট’ এবং ‘সেরিকালচার’-এর মতো পেশাকেন্দ্রিক কোর্সও। স্নাতকোত্তর পড়ানো হয় শারীরবিদ্যা, কমিউনিকটিভ ইংরেজি, সেরিকালচার ও সংস্কৃতে।

কৌশিক অধিকারী