জলাভূমির গা ঘেঁষা সড়ক মরণফাঁদ রাজ্যপ্রাণীদের

Howrah fishing cat death: আবারও বেপরোয়া গতির বলি বাংলার রাজ্যপ্রাণী! বাগনানে মৃত্যু বাঘরোলের

হাওড়া: আবারও গতির বলি আমাদের রাজ্যপ্রাণী! শনিবার সকালের আলো ফুটতেই দেখা যায় ব্যস্ত সড়কের উপর পড়ে রয়েছে একটি বাঘরোলের নিথর দেহ। নিম্ন গাঙ্গেয় ভূমি ওদের আদর্শ বাসস্থান। হাওড়ার নল-খাগড়া ও খড়ি বনে প্রচুর বাঘরোল থাকে। নগর উন্নয়নের ফলে জলাভূমির বুক চিড়ে বা গা ঘেঁষে রাজ্য ও জাতীয় সড়ক হয়ে গেছে । এই সমস্ত সড়ক রাত-দিন দ্রুত গতিতে ছুটছে যানবাহন। খাবারের খোঁজে রাস্তা পার হতে গিয়ে প্রতিনিয়ত প্রাণ যাচ্ছে রাজ্য প্রাণীর মত বন্যপ্রাণীর। এদিনও একই ঘটনা বলেই মনে করছে পরিবেশ প্রেমীদের।

আরও পড়ুন: সায়ন্তিকা-সহ উপনির্বাচনে জয়ী দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে জটিলতা

দুর্ঘটনাটি ঘটেছে বাগনান-আমতা রোডে। স্থানীয় পরিবেশ প্রেমী অনির্বাণ রায় দেখতে পেয়ে জীববৈচিত্র্য গবেষক ও শিক্ষক সৌরভ দোয়ারীকে বিষয়টি জানান। সৌরভ খবর দেন পরিবেশপ্রেমী চিত্রক প্রামাণিককে।হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের পক্ষ থেকে চিত্রক ও ইমন ধাড়া বন বিভাগের সঙ্গে যোগাযোগ করে। বন বিভাগ ঘটনাস্থলে পৌঁছে দেহটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য নিয়ে যায়।

এই প্রসঙ্গে পরিবেশ প্রেমীরা জানান, প্রায়ই বাগনান-আমতা রাজ্য সড়কে নিরীহ বন্যপ্রাণের গাড়ির ধাক্কায় মৃত্যু হচ্ছে। গত কয়েক বছরে এই রোডেই অনেক গুলো বাঘরোল গাড়ির ধাক্কায় মারা গেছে। বেশ কয়েকটি আহত হয়েছে। বাগনান আমতা রাজ্য সড়কের পাশে কৃষিজমি, জলাভূমি, জঙ্গল রয়েছে। সেই জঙ্গলে বাঘরোল, বন বিড়াল, ভাম, শিয়াল, বিভিন্ন প্রজাতির সাপ ও পাখিদের বসবাস। রাতের অন্ধকারে শিকারে বেরিয়ে দ্রুত গতির গাড়ির ধাক্কায় মৃত্যু ঘটছে প্রাণীগুলির। বর্তমানে এই রাস্তা আরও সম্প্রসারিত হচ্ছে। আগামী দিনে বাঘরোলের মত প্রাণীর মৃত্যু আরও বাড়তে পারে বলেই আশঙ্কা। এই মুহূর্তে প্রশাসনের উচিত বন্যপ্রাণ চলাচলের করিডর চিহ্নিত করে স্পীড ব্রেকার ও সচেতনতামূলক হোর্ডিং বসানো।

গত এক বছরে বেশ কয়েকটি রাজ্য প্রাণী সহ গুরুত্বপূর্ণ বন্য প্রাণীর মৃত্যু হয়েছে সড়ক দুর্ঘটনায়। আগামী দিনে আরও বাড়তে পারে, ফলে উদ্বিগ্ন পরিবেশ প্রেমীরা।