পুজো

Alipurduar News: পৃথিবীকে শুদ্ধ রাখার শপথ, বিশেষ তিথিতে পুজোর আয়োজন বৌদ্ধ স্তূপে

অনন্যা দে, আলিপুরদুয়ার: বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ পুজো আয়োজিত হয় শুদ্ধিকরণ দিবসের মাধ্যমে। অম্বুবাচীর সময় পৃথিবীর শান্তির জন্য এই পুজো হয়। তবে সব বৌদ্ধ গুম্ফায় এই পুজো হয় না। পৃথিবী শুদ্ধিকরণ দিবস পালিত হচ্ছে শ্রদ্ধার সঙ্গে। এটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম পুজো।বৌদ্ধ স্তূপে এই পুজো হয়। এই পুজোর পরে বৌদ্ধধর্মের পতাকা স্তূপের চারদিকে লাগানো হয়।

উত্তরবঙ্গের কালচিনির বিভিন্ন এলাকার পুণ্যার্থীরা এই পুজো শ্রদ্ধার সঙ্গে পালন করছেন। এবারে গরুবাথানের স্তুপে এই পুজো হচ্ছে। কালচিনি, দলসিংপাড়া, রায়মাটাং থেকে পুণ্যার্থীরা গরুবাথান এলাকায় গিয়ে এই পুজো করেছেন।

আরও পড়ুন : পলাশির আমবাগানে লাল হয়েছিল ক্লাইভের খঞ্জর, ভাগীরথীর পাশে এই গ্রামে চিরঘুমে শায়িত সিরাজের বীর সেনাপতি মীরমদন

পুজোর সময় ধর্মগ্রন্থ পাঠ-সহ মালার জপ করা হয়। প্রদক্ষিণ করা হয় স্তূপটিকে। এই পুজোর সময় বাড়ির সব নোংরা একত্রিত করে স্তূপে নিয়ে যাওয়া হয় বলে ধর্মগুরুদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে। স্তূপের চারদিকের আবর্জনা এক জায়গায় জমা করে তাতে আগুন জ্বেলে দেওয়া হয় এবং সকলে মিলে প্রার্থনা করেন পৃথিবীতে শান্তি ফিরিয়ে আনার।এরপর নানা রঙের পতাকা লাগানো হয় স্তূপের চারপাশে। বাড়ি ফিরে পুণ্যার্থীরা পতাকা লাগান বাড়িতে।এই পুজোর মাধ‍্যমে শপথ নেওয়া হয় পৃথিবীকে শুদ্ধ রাখার।