পাতার তৈরি টোপর 

Birbhum News: গাছের তৈরি তানপুরা-গদা-টোপর পাড়ি দেয় বিদেশে, দেখলে অবাক হবেন আপনিও

বীরভূম: ফেলে দেওয়া জিনিস যা তৈরি হচ্ছে দেখলে অবাক হবেন আপনি। নিপুন দক্ষতায় বাতিল জিনিসে তৈরি তাক লাগানো শিল্পকর্ম।গাছের তৈরি তানপুরা, গদা থেকে ঘাস পাতা দিয়ে তৈরি টোপর, কলসি, গয়না, হাতপাখা চোখে পড়ার মত। প্রত্যেক শিল্পকর্মের গায়ে সব কারুকার্য যা নিখুঁত দক্ষতায় সম্পন্ন।বর্ষীয়ান আদিবাসী শিল্পী দেবু মুর্মু আজও কাজ করে চলেছেন নিরলসভাবে। বীরভূমের পাড়ুই আদিবাসী অধ্যুষিত এলাকা সরপুকুর ডাঙার বাসিন্দা।তাঁর শৈল্পিক কাজ পাড়ি দিয়েছে দেশ ছাড়িয়ে সুদূর আমেরিকা, ইংল্যান্ড, জাপান, চীন ও বাংলাদেশে।

তৎকালীন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী, মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য সম্মান জানিয়েছেন তাকে।পেয়েছেন জাতীয় সম্মানও।প্রত্যেক শিল্পকর্মের গায়ে নিখুঁত সব কারুকার্য যা আজও তাক লাগায়। এমনকি পাতা, ঘাস দিয়ে পৌরাণিক কাহিনী, রামায়ণের কাহিনী ও বর্ণিত আছে বিভিন্ন শিল্পকর্মের গায়ে। শিল্পকর্মগুলি প্রত্যক্ষ করে বেশ বোঝা যায় যে, প্রতিটি কাজের নির্দিষ্টতা যেন শিল্পী-ভাস্করদের স্বাধীন চিন্তা- ভাবনাকে ভীষণ ভাবে উন্মুক্ত করেছে। এই উদ্দামতা ও প্রয়োজনীয় সংযম যেন সেই কাজটিকে আরও প্রাঞ্জল করেছে। শিল্পের নিজস্ব একটি ভাষা যেন আলাদাভাবে প্রতিষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন-    গরমে গোলাপ গাছ শুকিয়ে কাঠ হচ্ছে? এই ৬ জিনিস ‘ধন্বন্তরি’! গোড়ায় দিলেই থোকা থোকা ফুলে ভরবে গাছ, গ্যারান্টি!

সুদূরপ্রসারী ভাবনা, সঙ্কট, সমাজ, দলবদ্ধতা, আর্থ-সামাজিক প্রেক্ষাপট, কীটপতঙ্গ, জন্তু-জানোয়ারের জীবন, মুক্তির সন্ধান, স্বপ্ন-দুঃস্বপ্ন, স্মৃতি, জমি- মাটি-ভূখণ্ডের শ্বাস-প্রশ্বাস, জীবনের সীমাবদ্ধতা ও সীমাহীনতা, নতুনত্বের প্রতিষ্ঠা, উত্থান-পতন- এমন বহু ভাবনার সমন্বয় ফুটে উঠেছে শিল্পীর শৈল্পিক ভাবনায়। মানব দেহাবয়ব, পাখি, বাউল- এসব এসেছে আদিবাসী শিল্পীর ভাবনায়।

আরও পড়ুন-    বলুন তো, পৃথিবীর কোন দেশে Jeans পরা নিষেধ? ৯০% মানুষই জানেন না সঠিক উত্তর, নাম শুনলে চমকে যাবেন গ্যারান্টি!

চিত্রকলায় শিল্পীরা নিসর্গ, মুখাকৃতি, বিমূর্ত ধাচে রংরেখা আকার আকৃতির বিন্যাস নিয়ে নিরীক্ষাধর্মী কাজ আজও নিরলস করে চলেছেন বর্ষিয়ান শিল্পী। দেবু মুর্মু বলেন, “শিশু অবস্থা থেকেই নিজের খেয়ালেই তালপাতা, শালপাতা, খেজুর পাতা, কলাগাছ, ঘাস-সহ বিভিন্ন গাছের ছাল, তেতুল গাছের শিকড়, বিভিন্ন গাছের বীজ দিয়ে শিল্পকর্ম শুরু করি। সংসারে নিত্য অভাব। শিল্পকর্ম নিপুনভাবে ফুটিয়ে তোলার জন্য অর্থ ব্যয় করার মত অবস্থা ছিল না। জীবনের বিভিন্ন সময় শিল্প প্রদর্শণীর বৈচিত্র্যময় আয়োজনের অংশ নিতে পেরে আনন্দিত।”সব মিলিয়ে নিজেদের পেশা আকড়ে ধরে বেঁচে আছেন বহু শিল্পী।

সৌভিক রায়