দ্রৌপদী মুর্মুকে চিঠি দিলেন বিমান বন্দ্যোপাধ্যায়

TMC MLA oath taking: শপথ নিয়ে রেয়াত-সায়ন্তিকার পাশেই স্পিকার বিমান, প্রয়োজনে রাষ্ট্রপতির কাছে যাওয়ার হুঁশিয়ারি

কলকাতা: নব নির্বাচিত দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে জটিলতা অব্যাহত। এ বার সেই নিয়ে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে পাশে পেলেন দুই বিধায়ক।

দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে বিধানসভার স্পিকার বলেন, “রাজভবন আমাদের সাথে যোগাযোগ করেনি। নির্বাচিত জনপ্রতিনিধিরা আমাকে জানিয়েছেন তাঁরা আজ বিধানসভায় থাকবে। তাঁরা এসেছেন”। সেই সঙ্গে রাজভবনে শপথ নেওয়া নিয়ে তিনি বলেন, “রাজ্যপাল মনে হচ্ছে চ্যালেঞ্জ দিচ্ছেন। শপথ গ্রহণের উপযুক্ত জায়গা বিধানসভা”।

আরও পড়ুন: বুধবারও হচ্ছে না সায়ন্তিকা এবং রেয়াত হোসেনের শপথগ্রহণ, কবে হবে তা নিয়ে ধোঁয়াশা

সেই সঙ্গে নব নির্বাচিত বিধায়কদের পাশে দাঁড়িয়ে বিধানসভার স্পিকার বলেন, “দেখি কতদূর যেতে পারেন। এর আগে বিধানসভায় বাম বিধায়করা অনেকদিন শপথ নেননি। আমি আজ সচিবকে এখানে বসিয়ে রেখেছি। অপেক্ষা করব যদি এখানে এসে শপথ করিয়ে দিয়ে যান। আমরা যথেষ্ট সহযোগিতা করছি। আমরা সংবিধান মেনেই কাজ করছি”।

দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে বিমান বন্দ্যোপাধ্যায় লোকসভার শপথগ্রহণ প্রসঙ্গও উল্লেখ করেন। তিনি বলেন, “রাজ্যপালের উচিত ছিল পরিষদীয় রীতিনীতি মেনে চলা। প্রধানমন্ত্রী প্রটেম স্পিকারের কাছে শপথ নিলেন। কিন্তু রাজ্যপালের কী অসুবিধা হল, সেটা বুঝতে পারছি না”। সেই সঙ্গে শপথগ্রহণ বিতর্ক নিয়ে প্রয়োজনে রাষ্ট্রপতির দ্বারস্থও হতে পারেন বলে জানালেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

বুধবার রাজভবনে গিয়ে দুপুর সাড়ে ১২টায় শপথ নিতে বলেছিলেন রাজ্যপাল, কিন্তু রাজভবনে শপথ নিতে রাজি নয় কোনও বিধায়কই। তাঁরা বিধানসভাতেই শপথ নিতে চান। পাশাপাশি বুধবার দিল্লির উদ্দেশে রওনা দেবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, তাই নব নির্বাচিত দুই বিধায়কের শপথগ্রহণ কবে হবে তাই বনিয়ে তৈরি হয়েছে জটিলতা।