আত্রেয়ী নদী

South Dinajpur News: আত্রেয়ী নদীতে অস্থায়ী বাঁধ দিয়েছে বাংলাদেশ! আতঙ্কের প্রহর গুনছে এ রাজ্য

দক্ষিণ দিনাজপুর: দক্ষিণ দিনাজপুর জেলার প্রাণধারা আত্রেয়ী নদী। এদিন আরও একবার রাজ্যের মুখ্যমন্ত্রীর মুখে উঠে এল আত্রেয়ী নদীর প্রসঙ্গ। বাংলাদেশে আত্রেয়ীর উপরে রাবার ড্যাম নিয়ে ফের একবার সরব হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলাদেশ সরকার নদীর জল আটকে দেওয়া প্রসঙ্গে বিজেপির কেন্দ্র সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, আত্রেয়ী নদী বাংলাদেশ থেকেই দক্ষিণ দিনাজপুর জেলাতে প্রবেশ করে পুনরায় বাংলাদেশে চলে গেছে। বাংলাদেশের মোহনপুরে চীনের সাহায্যে অস্থায়ী ড্যাম দেওয়ার ফলে ভারতবর্ষের পশ্চিমবঙ্গে নদীর পার্শ্ববর্তী এলাকা জুড়ে চাষের জলের পাশাপাশি পানীয় জলের তীব্র সমস্যার সৃষ্টি হয়। যদিও এই সমস্যা সামাল দিতে রাজ্যের পক্ষ থেকে আত্রেয়ী নদীতে স্বল্প উচ্চতার বাঁধ দিয়েছে জেলাপ্রশাসন ও সেচ।

তবে এই আত্রেয়ী বয়ে যায় ওপার বাংলারও বেশ কিছু অংশ দিয়ে। ফলে বাংলা-বাংলাদেশের যে যে জিনিস নিয়ে দাবির লড়াই, আত্রেয়ীও সে তালিকায় রয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, ওপার বাংলার মোহনপুরে আত্রেয়ীতে বাঁধ দিয়েছে হাসিনা সরকার। সে কারণে এপারের আত্রেয়ীর বুক শুখা। কিন্তু বর্ষা এলে লকগেট খুলে দেয়। তাতে আবার প্লাবিত হয়ে যায় এপার বাংলার বিস্তীর্ণ এলাকা।

আরও পড়ুন: Jalpaiguri News: ফের ময়দানে রেড ভলান্টিয়ার্স, পডুয়াদের জন্য করল এমন কাজ, কুর্নিশ জানাচ্ছেন সকলে

তবে বিষয়টি যেহেতু আন্তর্জাতিক, তাই সমাধানও সেই পর্যায়ে গিয়েই সম্ভব বলে দাবি শাসকশিবিরের। নদী বিশেষজ্ঞদের দাবি, দুই দেশের আন্তর্জাতিক নদী সম্পর্ক রয়েছে সেই বিষয়টিকে মাথায় রেখে দীর্ঘমেয়াদি সমাধানের সূত্রে বের করা উচিৎ।

সুস্মিতা গোস্বামী