পারশে মাছ

Fish Story: মাছ-কাঁকড়া প্রেমীদের জন্য দারুণ সুখবর! নোনা জলের মাছ এবার মিলবে লোকালয়ে

দক্ষিণ ২৪ পরগনা: মাছ, কাঁকড়া ধরতে আর যেতে হবে না নদীতে। এবার নোনা জলের মাছ চাষ হবে লোকালয়ে। এবার সেই উদ্যোগ গ্রহণ করেছে মৎস্যদফতর। এ নিয়ে মৎস্য সম্প্রসারণ আধিকারিক সন্দীপ বড়ুই জানিয়েছেন, পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনায় নোনা জলের মাছ চাষ হয়। সেজন্য এখানে এই মাছ সহজেই চাষ করা যাবে।

এই দিকটি মাথায় রেখে দক্ষিণ ২৪ পরগনার প্রত্যন্ত অঞ্চলগুলিতে এই নোনা জলের মাছ দেওয়া হচ্ছে। এই এলাকার অনেকেই মাছ ধরতে জঙ্গল লাগোয়া নদী ও খাঁড়িতে যান। সেখানে গিয়ে অনেকসময় তারা বাঘ অথবা কুমীরের আক্রমণের শিকার হন। এবার সেই দিক থেকে মৎস্যজীবীদের রক্ষা করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুনJalpaiguri News: রেলের বিরাট সুখবর! ডিজেল লোকোমোটিভ ইঞ্জিনের বিশেষ নাম! রেলকে কুর্নিশ পরিবেশপ্রেমীদের

দেখা গিয়েছে সুন্দরবনের লোকালয় সংলগ্ন এলাকাতে অনেক জায়গায় নোনা জলের পুকুর অথবা ভেড়ি রয়েছে। সেখানে এই মাছ সহজেই চাষ করা যাবে। ভাঙর, পার্শ্বে মাছের মত চাষ হবে এখানে। এর ফলে লাভবান হবেন মৎস্যচাষীরা। নদীতে না গিয়েই সেই মাছ তারা বাজারজাত করতে পারবেন। বিদেশেও রফতানি করা যাবে এই মাছ।

এ নিয়ে দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের সদস্য উদয় হালদার জানিয়েছেন, এই উদ্যোগ খুবই ভাল একটি উদ্যোগ। এর ফলে প্রান্তিক এলাকার মানুষজন উপকৃত হবেন। এক বছরে এই মাছ প্রায় ৭৫০ গ্রাম থেকে ১ কিলো পর্যন্ত ওজন হবে। ফলে ভাল দাম পাবে মাছচাষিরা। এখন দেখার এই মাছ চাষের প্রকল্প কতটা সফল হয়।

নবাব মল্লিক