বালুরঘাটের সাহেব কাছারি উপ-স্বাস্থ্য কেন্দ্র

South Dinajpur News: বালুরঘাটের এই স্বাস্থ্যকেন্দ্রের মুকুটে নয়া পালক! মিলল সেরার শিরোপা

দক্ষিণ দিনাজপুর: বালুরঘাট পুরসভার মুকুটে নয়া পালক। এবার ইনকোয়াস বা কেন্দ্রীয় সরকারের পাঠানো পর্যবেক্ষক টিমের পর্যবেক্ষণে পশ্চিমবঙ্গের ১২টি স্বাস্থ্য কেন্দ্রের মধ্যে জায়গা করে নিয়েছে উত্তরবঙ্গের মাত্র একটি উপস্বাস্থ্য কেন্দ্র। যা বালুরঘাট পুরসভা পরিচালিত সাহেব কাচারি স্বাস্থ্য কেন্দ্র।

কেন্দ্রীয় প্রতিনিধি দলের পরিদর্শনের পরে সমীক্ষার ফলাফলে এই স্বাস্থ্য কেন্দ্রের স্কোর প্রায় ৯০ শতাংশ। ন্যাশনাল কোয়ালিটি অ্যাশিওরেন্স স্ট্যান্ডার্ড দফতরের তরফে এই পরিদর্শন করা হয়েছিল। কেন্দ্রীয় পর্যবেক্ষক দলের নজর কেড়েছে তার গুণগত পরিষেবা ও পরিকাঠামোর জন্য। তাতেই এই সাফল্য পেল বালুরঘাট পুরসভা।

আরও পড়ুন: বাজারে OnePlus-এর নতুন ফোন! অথচ এত সস্তায়? চোখ ধাঁধানো সব ফিচার, দাম দেখে নিন

প্রতিবছর কেন্দ্রীয় সরকারের বিশেষ পর্যবেক্ষক দল পুরসভা এলাকাগুলিতে স্বাস্থ্য কেন্দ্রগুলির পরিকাঠামো ও পরিষেবা সংক্রান্ত বিষয়ে খোঁজখবর নেয় এবং তাদের যোগ্যতা মান নির্ধারণ করে। গত মাসের গোড়ার দিকে হঠাৎই বালুরঘাটে এসে পৌঁছায় জাতীয় সমীক্ষা দলের দুজন প্রতিনিধি। তাঁরা পুরসভায় এসে স্বাস্থ্য কেন্দ্র পরিদর্শনের কথা জানান। দু’দিন সকাল ন’টা থেকে প্রায় রাত ন’টা পর্যন্ত ১২ ঘণ্টা তারা বালুরঘাটের সাহেব কাছারি এলাকার উপস্বাস্থ্য কেন্দ্রের বিভিন্ন পরিষেবা খতিয়ে দেখেন।

স্বাস্থ্যের গুণগত মান বিষয়ক বিশেষজ্ঞ দল স্বাস্থ্য কেন্দ্রের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও পরিকাঠামো বিষয়টি খুঁটিয়ে দেখেন। তার সঙ্গে গত তিন বছরে স্বাস্থ্য কেন্দ্রের বিভিন্ন নথিপত্র তাঁরা খতিয়ে দেখেন। এমনকি এখানে কী কী পরিষেবা দেওয়া হয়, তার গুণগত মান কেমন ও রোগীর সংখ্যা কেমন সেগুলিতে নজর দেন। মূলত, রোগী পরিষেবা, প্রয়োজনীয় ওষুধ প্রদান, স্বাস্থ্য কর্মীদের ব্যবহার ইত্যাদির ওপর গুরুত্ব দিয়েছিলেন। সেই নিরিখে তাঁরা রিপোর্ট তৈরি করে ফিরে যান।

সুস্মিতা গোস্বামী