সচেতনতা

হোমিওপ্যাথিতে অগাধ বিশ্বাস আপনার? ৭ দিন ধরে চলছে বড়সড় কর্মসূচি

আলিপুরদুয়ার: হোমিওপ্যাথি সচেতনতা সপ্তাহ পালিত হচ্ছে কালচিনি ব্লকজুড়ে। কালচিনি ব্লকের পূর্ব সাতালি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে এই উপলক্ষে বিশেষ শিবির আয়োজন করা হয়।

এই উপলক্ষে চিকিৎসক, স্বাস্থ্য কর্মী ও গ্রামবাসীদের নিয়ে একটি সচেতনতামূলক র‍্যালিও বের করা হয়। সেখানে হোমিওপ্যাথি চিকিৎসা নিয়ে সকলকে সচেতন করা হয়।

এই বিষয়ে স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক অমল মজুমদার বলেন, ‘প্রায় একশোরও বেশি এলাকাবাসী এই সচেতনতামূলক র‍্যালিতে অংশগ্রহন করেন। এলাকার সকলকে এদিন হোমিওপ্যাথি চিকিৎসা নিয়ে সচেতন করি আমরা।”

আরও পড়ুন- ভয়ঙ্কর দুর্ঘটনা! রক্তে ভাসল চারিদিক, মর্মান্তিক মৃত্যু ২ জনের, গুরুতর জখম ৩

চিকিৎসকদের মতে, হোমিওপ্যাথিক চিকিৎসা খুবই কার্যকর হিসেবে বিবেচনা করা হয়। হোমিওপ্যাথি চিকিৎসার বিশেষত্ব- ‘শরীর যাতে নিজেই নিরাময় করতে পারে’ এবং ‘রোগকে তার শিকড় থেকে নির্মূল করা যায়’ এই ধারণার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে ৷

এই চিকিৎসা পদ্ধতিতে সব বয়সের মানুষের চিকিৎসা হতে পারে। খুব কম বা কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই এতে। হোমিওপ্যাথি চিকিৎসা ব্যবস্থা শরীরের নিজস্ব নিরাময় প্রতিক্রিয়া ট্রিগার করার নীতির উপর ভিত্তি করে ৷

আরও পড়ুন- কম সময়েই কাজ শেষ,তাও বাতিলের তালিকায় বহু লোকাল এবং দূরপাল্লার ট্রেন,রইল লিস্ট

উদ্ভিদ এবং খনিজ পদার্থের মতো প্রাকৃতিক পদার্থের সাহায্যে শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষাকে তীব্র করার চেষ্টা করে হয়। হোমিওপ্যাথিক ওষুধের ২০০ বছরেরও বেশি ইতিহাস রয়েছে ৷ বিশ্বের ১০০টিরও বেশি দেশে প্রচলিত রয়েছে এই চিকিৎসা পদ্ধতি।

Annanya Dey