পুকুর সংস্কার

North 24 Parganas News: পুকুর সংস্কারেই জমা জল মুক্ত হবে নিউ বারাকপুরের এলাকা

উত্তর ২৪ পরগনা: একটু বৃষ্টিতেই জমছে জল, নিকাশি ব্যবস্থা বন্ধ হয়ে নোংরা জল ঘিরে ধরছে গোটা এলাকাকে। ইতিমধ্যেই সংস্কার করা হয়েছে সোদপুর রোড। ফলে অনেকাংশেই উঁচু হয়ে গিয়েছে রাস্তা। যার জেরে বেজায় সমস্যায় পড়েছেন নিউ ব্যারাকপুর এলাকার মানুষজন। আর তাই নিকাশি ব্যবস্থা সহ বিগত বাইশ বছরের বাম আমল থেকে নোংরা আবর্জনায়, আয়তনে ছোট হয়ে যাওয়া এলাকার একমাত্র পুকুর সংস্কারের সিদ্ধান্ত নিল পুরসভা। প্রশাসনের উদ্যোগে নতুন ভাবে জেসিপি দিয়ে খনন করে নোংরা আর্বজনা, মাটি, জঞ্জাল তুলে ফেলে সংস্কার করে এলাকার মানুষের পুনরায় ব্যবহার যোগ্য করে তোলার কাজ শুরু হল। আর এতেই যেন খুশি নিউ ব্যারাকপুর পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের পশ্চিম মাসুন্দা নজরুল সরণি এলাকার মানুষজন।

আরও পড়ুন:  কবে বদলাবে হাবরার যানজটের চেনা ছবি! জাতীয় সড়কের পাশেই চলছে এইসব

জীব বৈচিত্র্য ও প্রাকৃতিক সৌন্দর্য বজায় রাখতে পাশাপাশি পুকুর ও জলাশয় ভরাটের বিরুদ্ধে ইতিমধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী করা নির্দেশ জারি করেছেন। চরম হুশিয়ারি দিয়েছেন বিভিন্ন পুরসভার চেয়ারম্যান সহ দলের নেতা ও পুলিশ প্রশাসনকে। এই পরিস্থিতিতে নিউ ব্যারাকপুর পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের জলাশয় বলতে একমাত্র এই পুকুরেই নাম থেকে শুরু করে নানা কাজ করা হলেও, দিন দিন তা ব্যবহারের অযোগ্য হয়ে উঠেছিল বলেই জানাচ্ছেন স্থানীয়রা। প্রখর গরমের কারণে অনেকাংশেই শুকিয়ে গিয়েছিল এটি। শক্ত মাটি হয়ে যাওয়ার কারণে অনেকেই এখানে নোংরা আবর্জনা ফেলছিলেন। যার থেকে ছড়াচ্ছিল দূষিত দুর্গন্ধ। সেই সঙ্গে কিছু অসাধু ব্যবসায়ী পুকুরের কিছু অংশ ভরাট করে অবৈধ নির্মাণেরও চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। থানা এবং স্থানীয় প্রশাসনকে লিখিতভাবে জানানো হয়।

আরও পড়ুন: ছেলে ধরা সন্দেহে গণধোলাই নয়, উল্টো ছবি বসিরহাটে

বিষয়টি নিয়ে সরব হন ওই ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর জয়গোপাল ভট্টাচার্য। এরপরই নড়ে চড়ে বসে পুরসভা। ইঞ্জিনিয়ার ও স্যানিটারি ইন্সপেক্টর গিয়ে সরেজমিনে জলাশয় নিয়ে করা অভিযোগ খতিয়ে দেখে রিপোর্ট দেন পুর প্রধানের কাছে। এরপরই, পৌর প্রধান প্রবীর সাহা নির্দেশে পুকুর সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি তিনি জানান, পশ্চিমবঙ্গ সরকারের পরিবেশ দফতর ও গ্রীন সিটি মিশন প্রকল্পের অর্থানুকূল্যে পুকুরের সৌন্দর্যায়নও করা হবে। বিশ্ব উষ্ণায়ন রোধে, ও পরিবেশের ভারসাম্য বজায় রাখতে জনবসতিপূর্ণ নিউ ব্যারাকপুর পুরসভার এই ওয়ার্ডের একমাত্র জলাশয় পুনরায় সংস্কার হতেই খুশি এলাকাবাসীরা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Rudra Narayan Roy