শাস্তি পাবেন ১৩০০০ শিক্ষক (প্রতীকী ছবি)

Madhyamik Scrutiny Result: বড় ভুলে উচিত শাস্তি! মাধ্যমিকের ১২ হাজার খাতায় যোগে ভুল, যোগ্য শাস্তি ১৩০০ শিক্ষককে!

কলকাতা: ১৩০০-রও বেশি শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। এবার শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ মধ্যশিক্ষা পর্ষদের। মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়নের যোগ ভুল করায় নম্বর সংশোধন হয় ১২০০০ পরীক্ষার্থীর। এই ঘটনায় ১৩০০-রও বেশি মূল্যায়নকারী শিক্ষকদের “সতর্কীকরণ” ( caution ) করল মধ্যশিক্ষা পর্ষদ।

এর বাইরেও একাধিক শিক্ষক-শিক্ষিকাকে সশরীরে তলব করেছে মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদের অফিসে মূল্যায়নকারী শিক্ষক-শিক্ষিকাদের তলব করা হয়েছে। মূলত নম্বর যোগ করতে গিয়ে যাঁদের ভুল আরও গুরুতর তাঁদেরকে তলব করা হচ্ছে পর্ষদে। গত সপ্তাহেই মধ্যশিক্ষা পর্ষদ রিভিউ ও স্ক্রুটিনি-র ফল প্রকাশ করে। তারপরই এই ভুল নজরে আসায় শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপের পথেই হাঁটল পর্ষদ।

আরও পড়ুন: ‘বিশ্বের সেরা স্কুলের পুরস্কার’-এ সেরা ১০-এ জায়গা পেল ভারতের এই ৫ স্কুল, তালিকায় কোন কোন স্কুল জানেন?

মাধ্যমিকের খাতায় ১২ হাজার ভুল। ১২ হাজার ৪৬৮ টি উত্তরপত্রে স্রেফ নম্বর যোগে গন্ডগোল দেখা গিয়েছে এবার। স্ক্রুটিনিতে ২২ নম্বর পর্যন্তও বেড়েছে পরীক্ষার্থীর। ফলে মেধাতালিকাতেও এসেছে বদল। মেধাতালিকায় স্থান বদলেছে চারজন পরীক্ষার্থীর। অন্যদিকে, প্রথম দশের মেধাতালিকায় ঢুকে পড়েছে আরও সাতজন। শুক্রবার সাংবাদিক বৈঠক করে এই ফলাফল জানান মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে তিনি ঘোষণা করেন, ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১০ ফেব্রুয়ারি থেকে।

আরও পড়ুন: ‘জো জিতা ওহি সিকান্দার’-এ আমিরের দাদা হয়ে আত্মপ্রকাশ-জনপ্রিয়তা, একটি ভুলের জন্যে কেরিয়ার ডুবে শেষ! কী জানেন?

১০ ফেব্রুয়ারি শুরু হচ্ছে আগামী মাধ্যমিক পরীক্ষা, জানাল পর্ষদ। ১০ ফেব্রুয়ারি প্রথম ভাষা । ১১ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা । ১৫ ফেব্রুয়ারি অঙ্ক । ১৭ ফেব্রুয়ারি ইতিহাস ১৮ ফেব্রুয়ারি ভূগোল । ১৯ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান। ২০ ফেব্রুয়ারি ভৌত বিজ্ঞান। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হয়েছে ১২ ফেব্রুয়ারি। ভোটের মাঝেই পরীক্ষা শেষ হওয়ার ৮০ দিন পর প্রকাশ্যে আসে মাধ্যমিকের ফল। পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১০ লক্ষ। গত বছরের তুলনায় চলতি বছরে পাশের হারও বেড়েছে। এবছর মাধ্যমিকে পাশের হার ছিল ৮৬.৩১ শতাংশ। গতবছর শতাংশের হার ছিল ৮৬.১৫।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়