রাভা নৃত‍্য

Dooars Tour: ডুয়ার্সে পর্যটকদের জন্য নতুন আকর্ষণ! বেড়াতে গেলে ভুলেও মিস করবেন না! জানুন

আলিপুরদুয়ার: কমছে জঙ্গলে পর্যটকদের সংখ্যা। যার ফলে আলিপুরদুয়ার পর্যটন ক্ষতির মুখে। জঙ্গলের পাশাপাশি এলাকার জনজাতি গুলির সংস্কৃতি পর্যটকদের সামনে তুলে ধরে ব্যবসার মোড় ঘোরাতে বদ্ধ পরিকর পর্যটন ব্যবসায়ীরা। পর্যটন ব্যবসায়ীদের এই উদ্যোগের নাম কালচারাল টুরিজম। আগামী দিনে ডুয়ার্সের পর্যটকদের জন্য নতুন আকর্ষণ এটি হবে বলে দাবি তাঁদের।

ডুয়ার্সের বিভিন্ন জনজাতির সংস্কৃতি পর্যটকদের সামনে তুলে ধরা হবে। পর্যটনের বিকাশের জন্য কালচারাল ট্যুরিজম-এর ওপর গুরুত্ব আরোপ করেছেন। বক্সা জঙ্গলে প্রবেশের ক্ষেত্রেও শুরু হয়েছে নানা নিয়ম। যার ফলে পর্যটক সেখানে যাওয়া কমিয়ে দিয়েছে। এদিকে জলদাপাড়ার হলং বন বাংলোর পুড়ে যাওয়ার ঘটনা,সব মিলিয়ে ক্ষতিগ্রস্ত আলিপুরদুয়ারের জঙ্গল পর্যটন। এই পর্যটনের বিকাশের জন্য কালচারাল ট্যুরিজম অন্যতম ভূমিকা পালন করতে চলেছে।

আরও পড়ুন:পর্যটকদের স্বর্গ! ব্রিটিশদের বাংলোয় এবার রাত কাটানোর সু‌যোগ! দাম নামমাত্র, কোথায় জানুন

জলদাপাড়ার পর্যটন ব্যবসায়ী বিশ্বজিৎ সাহা জানান,”কোদালবস্তি, মেন্দাবাড়ির মত পর্যটন স্থলগুলির ওপর গুরুত্ব বেশি দেওয়া হবে। এই পর্যটন স্থলগুলি নতুন। এই এলাকাতে রয়েছে বিভিন্ন জনজাতির মানুষের বসবাস। তাঁদের সংস্কৃতির বিভিন্ন দিক দেখতে পারলে ভাল লাগবে পর্যটকদের।” এতদিন জলদাপাড়ায় জঙ্গল সাফারি করে পর্যটকরা শুধু রাভাদের নাচ দেখেছে। এবারে শুধু রাভা নয় মেচ, আদিবাসী, নেপালিদের খাওয়া, নাচ, পোশাক, গান, জীবনযাপন সব দেখতে পাবেন পর্যটকরা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Annanya Dey