আসানসোলে রাস্তার ওপরে পার্কিং।

West Bardhaman News : পার্কিংয়ের স্বচ্ছতা আনতে অন্য রকমের পরিকল্পনা, ঢেলে সাজান হবে আসানসোলের পার্কিং

আসানসোল, পশ্চিম বর্ধমান : ব্যস্ত শহর আসানসোল। শহরের বিভিন্ন ব্যস্ত রাস্তায় যানজটের ছবিটা প্রায় দিনই দেখা যায়। শহরবাসীর অভিযোগ, পার্কিংয়ের সমস্যা যানজটের অন্যতম কারণ। যদিও শহরের পার্কিং নিয়ে বিভিন্ন সময়ে পদক্ষেপ করেছে পুরনিগম। তবে এবার শহরের পার্কিং ব্যবস্থা আরও ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। পার্কিংয়ে অব্যবস্থা কাটিয়ে স্বচ্ছতা আনতে নেওয়া হয়েছে অন্য রকমের পরিকল্পনা।

আসানসোলের পার্কিং ব্যবস্থায় স্বচ্ছতা আনতে পুরনিগম নতুন পরিকল্পনা করেছে। জানা গিয়েছে, শহরে পার্কিংয়ের জন্য হবে এবার ওপেন টেন্ডার। টেন্ডারে যারা সব থেক বেশি দর হাঁকবেন, তাদের তিন দিনের মধ্যে পার্কিংয়ের ছয় মাসের টাকা অগ্রিম পৌরনিগমকে জমা দিতে হবে। যদি তারা তা করতে অসমর্থ হন, তাহলে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা কর্তৃপক্ষকে সেই সুযোগ দেওয়া হবে।

আরও পড়ুন : হকারদের জন্য ব্যবস্থা হয়েছিল বহু আগেই! কিন্তু সেই সব দোকানঘর আজ শুধু গোডাউন

আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র ওয়াসিমুল হক মনে করছেন, এমনটা করার ফলে পার্কিং ব্যবস্থায় আরও বেশি স্বচ্ছতা আসবে। উল্লেখ্য, রাজ্যের বিভিন্ন পুরসভা এলাকায় পার্কিং নিয়ে অব্যবস্থার অভিযোগ উঠেছে। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে আসানসোল পুরনিগম এই ব্যবস্থার জন্য বাহবা পেয়েছে মুখ্যমন্ত্রীর কাছে। স্বাভাবিকভাবেই এই পরিকল্পনা হাতিয়ার করে শহরের পার্কিং ব্যবস্থাকে ঢেলে সাজানোর চিন্তাভাবনা করা হয়েছে।

আরও পড়ুন : স্বপ্নপূরণের আনন্দে ভেসে গেলেন, দুর্গাপুরের তরুণ এঁকে ফেললেন রোহিতের মুখ, রঙ হল রান্নাঘরের এই ছোট্ট মশলা

পার্কিং এ স্বচ্ছতা আনার পাশাপাশি পার্কিং ব্যবস্থার যাতে উন্নতি করা করা যায়, সে বিষয়েও চিন্তাভাবনা রয়েছে। পার্কিং এলাকাগুলিকে আরও সুগঠিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পার্কিং এলাকাগুলিতে মার্কিং করা হচ্ছে। দেওয়া হচ্ছে পার্কিং বোর্ড। পার্কিং নিয়ে যাতে কোনওভাবেই শহরে অব্যবস্থার অভিযোগ না ওঠে, তার জন্য নানাভাবে পরিকল্পনা করা হয়েছে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

স্বচ্ছতা আনতে ওপেন টেন্ডারের চিন্তাভাবনা রাখা হয়েছে। আশা করা হচ্ছে, শহরের পার্কিং ব্যবস্থা আরও সুগঠিত হলে যানজটের সমস্যা আরও অনেকটা কমবে।

নয়ন ঘোষ