বর্ধমান বিশ্ববিদ্যালয়

Engineering Course: ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং পড়তে চান? বর্ধমান বিশ্ববিদ্যালয়ে দারুণ সুযোগ, জানুন

পূর্ব বর্ধমান: এবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনার সুযোগ পাওয়া যাবে। ইতিমধ্যেই এই বিষয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী উপরে উল্লিখিত বিষয়ে মাস্টার্স ইন টেকনোলজি অর্থাৎ এমটেক ডিগ্রি লাভের সুযোগ পাবেন আগ্রহীরা। যাঁরা আবেদন করবেন তাঁদের অনলাইন মাধ্যমে একটি ফর্ম পূরণ করে ভর্তির জন্য আবেদন জানাতে হবে।

বিজ্ঞপ্তি অনুসারে, মোট ২৪ জনকে ভর্তি নেওয়া হবে। নির্দিষ্ট বিষয়ে আবেদনের জন্য আগ্রহীদের সর্বপ্রথম ৪৫০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। এর পর সেই নির্দিষ্ট রশিদ সংগ্রহ করে অনলাইন ফর্মের সঙ্গে জুড়ে দিতে হবে। আবেদনকারীদের সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহযোগে ওই ফর্মটি চলতি ইংরেজি মাসের ১৬ জুলাইয়ের মধ্যে জমা দিতে হবে। তবে অনলাইন মাধ্যম ছাড়া অন্য কোনওভাবে আবেদন জানানো যাবে না।

আরও পড়ুন: মাত্র ১০০ টাকায় পুরনো জ্যাকেট কিনেছিলেন মহিলা, পার্টিতে গিয়ে পকেটে হাত দিয়ে যা মিলল…! গায়ে কাঁটা দেবে

ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, ইঞ্জিনিয়ারিং ইলেক্ট্রনিক্স, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন অথবা রেডিও ফিজিক্সের মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতক হয়েছেন, এমন পড়ুয়ারা নির্দিষ্ট বিষয়ে ভর্তি হওয়ার জন্য আবেদন জানাতে পারবেন। এ ছাড়াও ইলেক্ট্রনিক্স অথবা পদার্থবিদ্যা বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন পড়ুয়ারাও নির্দিষ্ট বিষয়ে ভর্তি হতে পারবেন। তবে দু’টো ক্ষেত্রেই স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্বে ৫০ শতাংশ অথবা তার বেশি নম্বর থাকা অতি প্রয়োজনীয়। এছাড়াও গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট অর্থাৎ গেট উত্তীর্ণ হতে হবে তাঁদের। আবেদন গ্রহণের পর স্নাতক অথবা স্নাতকোত্তর পর্বে প্রাপ্ত নম্বর, গেট-এ প্রাপ্ত র‌্যাঙ্কের নিরিখে বাছাই করা প্রার্থীদের তালিকা তৈরি হবে।

বিজ্ঞপ্তি অনুসারে, ১৮ জুলাই প্রকাশিত হবে ওই তালিকা। পরবর্তীতে অনলাইনে ইন্টারভিউয়ে অংশগ্রহণের জন্য বাছাই করা প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে ১৯ জুলাই। সবশেষে ফাইনাল মেধাতালিকা প্রকাশিত হবে ২৩ জুলাই। এবং ২৫ জুলাই থেকে শুরু হবে ভর্তির প্রক্রিয়া। নির্দিষ্ট বিষয়ে বিস্তারিত জানতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দেওয়া বিজ্ঞপ্তি দেখে নিতে হবে।

বনোয়ারীলাল চৌধুরী