লামাহাটা ইকো পার্ক

Monsoon North Bengal Trip: পাইন-ধুপির জঙ্গলে সঙ্গীকে নিয়ে ভিজুন বৃষ্টিতে, বর্ষায় চূড়ান্ত রোম্যান্টিক পাহাড়ি এই হ্যামলেট

দার্জিলিং: চারদিকে পাইন ও ধুপি গাছে ঘেরা সবুজ প্রকৃতির মাঝে বসে সামনে কখন যে আপনি এই প্রকৃতির মাঝে হারিয়ে যাবেন তা বুঝে উঠতে পারবেন না। আর এমন সৌন্দর্য উপভোগ করতে আপনাকে আসতেই হবে লামাহাটা ইকোপার্কে। দার্জিলিং থেকে ২১ কিলোমিটার দূরে অবস্থিত একটি প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা একটি ছোট গ্রাম হল এই লামাহাট্টা বা লামাহাটা। পাহাড়ের এই গ্রামের উচ্চতা ৫৭০০ ফুট । মুলত শেরপা, ভুটিয়া তামাং ও বিভিন্ন পাহাড়ি জনজাতির লোকেদের নিয়ে গড়ে উঠেছে এই গ্রাম।

লামা কথার অর্থ হল বৌদ্ধ ভিক্ষু এবং হাট্টা কথার অর্থ হল বাসস্থান অর্থাৎ এই লামাহাটা শব্দটির অর্থ যেখানে বৌদ্ধরা বাস করেন। ভারত সরকার তিব্বতীয় লামাদের বসবাস করার জন্য এই জায়গাটি নির্বাচন করেছিলেন, তাই নাম লামাহাট্টা। আর লামাহাটার দর্শনীয় স্থান হল লামাহাটা ইকোপার্ক। একদিকে বিশাল বিশাল পাইনের ঘন জঙ্গল এবং অপর দিকে খোলা মেঘমুক্ত আকাশে কাঞ্চনজঙ্ঘা অপরূপ দৃশ্য তার সঙ্গে বিভিন্ন রঙ্গিন ফুলের গাছ ও প্রজাপতি এইসব পেয়ে যাবেন এই লামাহাট্টা ইকো-পার্কে, এই পার্কে বিভিন্ন স্থানে বসে থাকার জাায়েগা করা হয়েছে যেখানে বসে প্রকৃতিপ্রেমীরা মন ভরে প্রকৃতিকে উপভোগ করতে পারবেন।

আরও পড়ুনঃ এখনও নামই শোনেনি অনেকে! ঘুরে আসুন বাংলা-সিকিম সীমান্তের এই অচেনা গ্রামে, মেঘমুলুকে হারিয়ে যাবেন

প্রসঙ্গত, বলে রাখা ভাল এই পার্কে প্রবেশ করার জন্য টিকেট কাটতে হবে যার মূল্য ১৫ টাকা জনপ্রতি। লামাহাটা হল ভ্রমণকারীদের জন্য একটি নিখুঁত গন্তব্য যারা শহুরে জীবনের গুঞ্জন থেকে বেরিয়ে প্রকৃতির অপার সৌন্দর্য্য উপভোগ করতে চান এবং ভ্রমণপ্রিয় মানুষের জন্য এটি একটি সুন্দর জায়গা হয়ে উঠেছে। অসাধারণ এবং বিস্ময়কর ফুলগুলি জায়গাটির সৌন্দর্যকে আরো প্রস্ফুটিত করে এবং নার্সারিগুলি একটি আলাদা মাত্রা জুড়ে দেয়। লামাহাটা দার্জিলিং এবং কালিম্পং-এর মতো সমস্ত ভ্রমণ কেন্দ্রের সঙ্গে যুক্ত।

লামাহাটা পৌঁছবেন কীভাবে ?

লামাহাটা পৌঁছতে হলে আপনারা যদি ট্রেনে আসেন তাহলে এনজিপি স্টেশন থেকে যদি বাসে আসেন তবে শিলিগুড়ি বাস স্ট্যান্ড থেকে এবং অথবা যদি আপনারাা ফ্লাইটে আসেন তবে বাগডোগরা এয়ারপোর্ট থেকে লামাহাটার জন্য সরাসরি গাড়ি ভাড়া করে চলে আসতে আসতে পারেন ।

সরাসরি গাড়ি ভাড়া করে আসলে আপনাদের গাড়ি ভাড়া পরে যাবে, যদি ছোট গাড়ি ভাড়া করেন তবে সেক্ষেত্রে খরচ পরবে ২০০০ থেকে ৩০০০ টাকা অথবা আপনার যদি বড় গাড়ি ভাড়া করেন সেক্ষেত্রে পড়ে যাবে ২৫০০ থেকে ৩৫০০ টাকা। এছাড়াও আপনারা শেয়ার গাড়ি করে লামাহাটা পৌঁছাতে পারবেন। শেয়ার গাড়িতে এলে খরচ পরবে প্রায় ৪০০-৬০০ টাকা।

অনির্বাণ রায়