মটন পায়া স্য়ুপ রেসিপি

Mutton Paya Soup Recipe: বাড়িতে খুব সহজেই বানিয়ে ফেলুন সুস্বাদু মটন পায়া স্যুপ, ডিনার একেবারে জমে যাবে!

শিলিগুড়ি: মাংস আমরা প্রত্যেকেই খেতে ভালবাসি। তবে ডাক্তাররা রেড মিট খেতে বারণ করলেও মটনের এই অংশ স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। সেটি হলো মটন পায়া। আজ সেই রেসিপিটি সহজে শিখে নিন, নাম মটন পায়া স্যুপ। যাকে পায়া স্যুপ, ট্রটারস স্যুপ নামে আমারা সকলে জানি।

ভারতীয় উপমহাদেশে বিশেষ করে পাকিস্তান এবং ভারতের একটি প্রিয় খাবার হিসেবে পরিচিত। এই স্যুপে প্রাথমিক ভাবে ধীরে ধীরে রান্না করা ট্রটার থাকে। সাধারণত ছাগল বা ভেড়ার মাংসই সবাই ব্যবহার করে। পায়া, সুগন্ধি মশলা এবং ভেষজ মিশ্রণের সম্মিলিত একটি ডিশ এই পায়া স্যুপ।তবে পায়া স্যুপ নিছক স্বাদের আনন্দ নয়, এটি একটি পুষ্টির পাওয়ার হাউজ।

মটন পায়া স্যুপ
মটন পায়া স্যুপ

আরও পড়ুন: আকাশে জমছে কালো মেঘ, টানা বৃষ্টি চলছে-চলবে, আরও ভারী বৃষ্টির পূর্বাভাস কোন কোন জেলায়?

পুষ্টিবিদদের মতে,  ‘পায়া স্যুপ কোলাজেন সমৃদ্ধ, এটি প্রোটিনে ভরপুর যা জয়েন্টের স্বাস্থ্যকে সমর্থন করে এবং ত্বকের স্থিতিস্থাপকতায় অবদান রাখে। এটিতে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফসফরাসের মতো প্রয়োজনীয় খনিজ উপাদানও রয়েছে যা হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ’।

আরও পড়ুন: IIT-কে রীতিমতো টক্কর, এই কলেজে পড়ে মিলল ৮৫ লক্ষ টাকা প্যাকেজের চাকরি! কীভাবে ভর্তি?

খুব সহজেই এটি আপনার বাড়িতেই তৈরি করে নিতে পারবেন। পায়া স্যুপ তৈরি করতে যে সমস্ত উপকরণ প্রয়োজন সেগুলি হল মাটনের পায়া। সঙ্গে দুটো পেঁয়াজ কুচি। তেজপাতা গোটা গোলমরিচ, বড় এলাচ, ছোট এলাচ, একটা দারচিনি এবং স্টার মশলা। প্রথমে ট্রটারগুলিকে ভালভাবে পরিষ্কার করুন এবং অতিরিক্ত রক্ত অপসারণের জন্য কয়েক ঘণ্টা বা সারারাত জলে ভিজিয়ে রাখুন। একটি বড় পাত্রে, ট্রটারগুলিকে পর্যাপ্ত জল দিয়ে সিদ্ধ করতে একটি প্রেশার কুকার ব্যবহার করতে পারেন।

শেফ শুভ্রতনু মণ্ডল বলেন, প্রথমে যেটা করতে হবে প্রেশার কুকারে হালকা করে তেল গরম করে নিতে হবে এর পর গরম মশলা, তেজপাতা গুলি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। তারপর কুচো করা পেঁয়াজ দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। তারপর পরিকার করা পায়াগুলি সেখানে দিয়ে হালকা করে হলুদ এবং স্বাদ মতো নুন দিয়ে নাড়িয়ে চড়িয়ে নিয়ে হবে। তারপর পরিমাণ মতো জল দিয়ে প্রেশার কুকার বন্ধ করে দিতে হবে। ৮-১০ টা সিটি দেওয়ার পর সেটাকে নামিয়ে হালকা জল দিয়ে গরম করে নামিয়ে নিন। তারপর হালকা ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।

অনির্বাণ রায়