বাঁধের পাশের জায়গা

Land Compensation: বাঁধের জন্য জমি দিলেও ক্ষতিপূরণ থেকে বঞ্চিত দক্ষিণ কনকদিঘির মানুষ

দক্ষিণ ২৪ পরগনা: বাঁধের জন্য জমি দিলেও ক্ষতিপূরণ পেলন না দক্ষিণ কনকনদিঘির বাসিন্দারা। বছরখানেক আগে বাঁধ তৈরির কাজ শুরু হয়েছিল এই এলাকায়। তখন খুশিতেই ছিলেন স্থানীয়রা। কিন্তু এতদিনেও ক্ষতিপূরণ না পাওয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে।

বাঁধ আর ভাঙবে না, এই খুশিতেই দিন কাটাচ্ছিলেন মথুরাপুরের দক্ষিণ কনকদিঘির বাসিন্দারা। প্রশাসনের পক্ষ থেকে স্থানীয়দের জানানো হয়েছিল, বাঁধের জন্য কারোর জমি নেওয়া হলে তাঁদের ক্ষতিপূরণ দেওয়া হবে। কিছুজনকে অন্য জায়গায় জমি দেওয়ার কথাও বলা হয়েছিল। কিন্তু বাস্তবে সে সব কিছুই হয়নি বলে দাবি স্থানীয়দের। এদিকে কিছুজন ক্ষতিপূরণ না পেয়ে জলনিকাশি ব্যবস্থা বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ। সেজন্য কংক্রিটের বাঁধ তৈরি হলেও জলজমার সমস্যা রয়েই গিয়েছে এলাকায়। ফলে ব্যাপক সমস্যায় পড়েছেন স্থানীয়রা। এই নিয়ে সুবোধ সর্দার নামের এক স্থানীয় বাসিন্দা জানান, জমি যে প্রতিশ্রুতি দিয়ে নেওয়া হয়েছিল সেই প্রতিশ্রুতি রক্ষা করেনি কেউ। ফলে যারা জমি দিয়েছিলেন তাঁরা অসুবিধায় পড়েছেন।

আরও পড়ুন: জৈব সারের ব্যবহার বাড়াতে কৃষকদের হাতে-কলমে প্রশিক্ষণ

এই সমস্যার সমাধান হোক সেটাই এখন চাইছেন তাঁরা। এ নিয়ে সাগর সর্দার নামের অপর এক ব্যক্তি জানান, বাঁধ তৈরির পর থেকে আর কেউ খোঁজ নেয়নি। মাঝে মধ্যে কিছুজন আসেন, আশ্বাস দিয়ে আবার চলে যান। সমস্যার সমাধান হলে খুবই ভাল হয় বলে জানান তাঁরা।

নবাব মল্লিক