সৌরভের রাস্তাতেই কি যাবে সংকল্প

দাদার পর এবার লর্ডসে ১১ বছরের বাংলার ছেলের ‘খুদেগিরি’, মাঠ কাঁপাচ্ছে ডন বস্কোর এই পড়ুয়া

উত্তর ২৪ পরগনা: মাত্র ১১ বছর বয়সে বাংলার এই খুদের, কাঁপাচ্ছে ইংল্যান্ডের লর্ডস ক্রিকেট ময়দান। সৌরভ গঙ্গোপাধ্যায়ের পর সম্ভবত, বাঙালি এই খুদের জন্যই আজ যেন গর্বিত ক্রিকেট মহল। এই বয়সে মাঠে তার ব্যাটে বলে দক্ষতা দেখে, আগামী দিনে এই খুদে ক্রিকেট প্লেয়ারকে ভারতীয় দলে দেখার ইচ্ছা প্রকাশ করছেন বহু বিখ্যাত ক্রিকেট প্রশিক্ষকরাও।

কলকাতার নিউটাউনের এক আবাসনে থাকা এই বিস্ময় বালকের নাম সংলাপ বসু। তবে বর্তমানে ক্রিকেট খেলার জন্যই সে রয়েছে ইংল্যান্ড সফরে। জানা যায়, অনূর্ধ্ব-১৩ সিএবিতে খেলা সংলাপ বসু ইংল্যান্ডে খেলার জন্য নির্বাচিত হয়। সবচেয়ে কনিষ্ঠ প্লেয়ার হিসেবে মুম্বই ক্রিকেট ক্লাবের পক্ষ থেকে ইংল্যান্ড সফরে অলরাউন্ডার হিসেবে তাকেই খেলানো হচ্ছে। কলকাতার ছেলে সংলাপকে ট্রায়াল নেওয়ার জন্য বিখ্যাত কোচ জ্বালা সিং তাকে ডেকেছিলেন। যিনি ভারতীয় ক্রিকেটার যশস্বী জয়সওয়াল এবং পৃথ্বী শকেও কোচিং করিয়েছেন।

আরও পড়ুন – Virat Kohli and Narendra Modi: ‘‘অহঙ্কার আ যাতা হ্যায়’’- নরেন্দ্র মোদির কাছে অকপট স্বীকারোক্তি বিরাট কোহলির, কেন বললেন এমন কথা

—- Polls module would be displayed here —-

জ্বালা সিংকে মুগ্ধ করেছিল ১১ বছরের সাংলাপ। ওই খুদের ব্যাটিং এবং বোলিং দেখে অবাক হয়ে যান বিশিষ্ট এই ক্রিকেট প্রশিক্ষক। এরপর মুম্বই ক্রিকেট ক্লাবে সংলাপের কোচিং শুরু হয়। বাবা সপ্তর্ষি বসু বেসরকারি সংস্থায় কর্মরত এবং মা লোপামুদ্রা বসু কর্মসূত্রে ভিন রাজ্যে থাকেন। ছেলের ইচ্ছেকে মান্যতা দিয়েই, ছোট বয়সে স্বপ্নপূরণে সংলাপকে এগিয়ে যেতে সাহস যোগান তাঁরা।

২৩ দিনের ইংল্যান্ড সফরে ইতিমধ্যেই একাধিক শীর্ষস্থানীয় ইংল্যান্ডের স্কুল ও কলেজের ক্রিকেট দলের বিরুদ্ধে নিজের দক্ষতা দেখিয়ে, নজর কেড়েছে বছর এগারোর সংলাপ। সবুজ গালিচায় স্বপ্নের লর্ডসের মাঠেও খেলেছে ইংল্যান্ড সফরে যাওয়া সর্বকনিষ্ঠ এই ক্রিকেট প্লেয়ার, তার খেলার কৌশল দেখে রীতিমতো অভিভূত ক্রিকেট বিশেষজ্ঞরাও। খেলায় তার থেকে বয়সে বড় ক্রিকেট প্লেয়ারদের যেমন উইকেট ছিনিয়ে নিচ্ছে, পাশাপাশি মেডেন ওভার নিয়েও দলকে জেতাতে সাহায্য করছে সংলাপ। ব্যাটিং-এও ম্যাচে নিজের যাদু দেখিয়েছে অলরাউন্ডার বাংলার এই ছেলে। পরিবারের সঙ্গে কথা বলে জানা যায়, ছোট থেকেই ক্রিকেটের প্রতি আগ্রহ ছিল সংলাপের।

বর্তমানে পার্ক সার্কাসের ডনবস্কো স্কুলে পড়ে সে। পড়াশোনার ফাঁকেই, নিয়মিত চলে সংলাপের ক্রিকেট অনুশীলন। তবে এখন ইংল্যান্ডের মাঠে বাংলার এই ছেলের সাফল্যে, গর্বিত নিউ টাউনের বসু পরিবার সহ মুম্বাই ও কলকাতার ক্রিকেট মহল।
Rudra Narayan Roy