যোগব্যায়ামে সুচরিতা 

Success Story: বাবা চুক্তিভিত্তিক কর্মী, মা গৃহবধূ, জাতীয় যোগাভ্যাস প্রতিযোগিতায় রুপো ৭ বছরের খুদের

হরষিত সিংহ, মালদহ: জাতীয় যোগাভ্যাস প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করে জেলার মুখ উজ্জ্বল করল ষষ্ঠ শ্রেণীর খুদে সুচরিতা। তার এমন সাফল্যে খুশি প্রশিক্ষক থেকে পরিবার। এই নিয়ে দ্বিতীয়বার এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সাফল্য অর্জন করেছে। দেশের বিভিন্ন প্রান্তের শতাধিক প্রতিযোগীর মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেছে মালদহের চাঁচলের বাসিন্দা সাত বছরের সুচরিতা হালদার।

গত জুন মাসের ২৯ ও ৩০ তারিখে উত্তরাখণ্ডে ইন্ডিয়া যোগা স্পোর্টস আয়োজিত হয়। ইউনিভার্সাল যোগা ফেডারেশনের উদ্যোগে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল উত্তরাখণ্ডের রুরকি কিওর ইউনিভার্সিটিতে।সেখানে অংশ নেন বিভিন্ন রাজ্যের প্রতিযোগী।তার মধ্যে ৬ থেকে ৮ বছর বয়সির জুনিয়র ‘এ’ গ্রুপে অংশ নেয় ১২০ জন প্রতিযোগী।সেখানে অনবদ্য যোগব্যায়াম প্রদর্শন করে দ্বিতীয় স্থান অধিকার করেছে সুচরিতা হালদার।

তাকে রৌপ্য পদক,ট্রফি ও শংসাপত্র দিয়ে পুরস্কৃত করা হয় উদ্যোক্তাদের তরফে। তার এই সাফল্য অর্জনে উচ্ছ্বাসে ভেসেছেন পরিবার থেকে শুরু করে তার প্রশিক্ষক-সহ এলাকাবাসী। সুচরিতার মা সুচিত্রা হালদার বলেন, ‘‘উত্তরাখণ্ডে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিল। আমার মেয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে। এর আগেও আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতায় তৃতীয় হয়েছিল। মেয়ের সাফল্যে আমি খুব খুশি।’’

আরও পড়ুন : রাত পোহালেই বিপত্তারিণী পুজো! ভুলেও খাবেন না এই খাবার! করবেন না এই কাজ! সংসার তছনছ…জীবনে নামবে ঘোর বিপদ

পরিবার সূত্রে জানা গিয়েছে,সুচরিতা চাঁচল পঞ্চায়েতের গজানন পল্লীর বাসিন্দা। বাবা মায়ের একমাত্র কন্যা জেলেপাড়া প্রাইমারি স্কুলে দ্বিতীয় শ্রেণিতে পাঠরত।বাবা সুবল হালদার চুক্তিভিত্তিক কর্মী।মা সুচিত্রা হালদার সাধারণ গৃহবধূ।চার বছর বয়সে সুচরিতাকে স্থানীয় ব্যায়ামাগারে ভর্তি করে। প্রথম থেকেই সুচরিতার যোগব্যায়াম নজর কেড়েছে প্রশিক্ষকের। এর আগে গাজিয়াবাদে আয়োজিত আন্তর্জাতিক স্তরের যোগাভ্যাস প্রতিযোগিতায় সুচরিতা তৃতীয় হয়। এবার উত্তরাখণ্ডে দ্বিতীয় হয়েছে।পরপর তার সাফল্য আসছে।

তার প্রশিক্ষক সুজন আলম বলেন, ‘‘ সুচরিতা ভাল যোগব্যায়াম করতে পারে। এর আগেও আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতায় সাফল্য পেয়েছিল। তার এই সাফল্য জেলাকে গর্বিত করছে। আগামীতে যেন আরও ভাল প্রদর্শন করতে পারে সেই হিসাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।’’