দুর্গাপুজো

Durga Puja 2024: ঢাকে কাঠি পড়তে মাত্র ক’দিন! পুজোর থিমে চমকে দিল এই ক্লাব

পূর্ব বর্ধমান: অপেক্ষা আর মাত্র তিন মাসের। মাত্র তিন মাস পরেই মেতে উঠবে আপামর বাঙালি। বাঙালির সবথেকে বড় পুজো দূর্গা পুজো। আর সেই পুজো অনুষ্ঠিত হবে আর মাত্র তিন মাস পর। দূর্গা পুজোকে কেন্দ্র করে যেন বাঙালিদের মধ্যে থাকে এক আলাদাই উন্মাদনা। রাজ্য জুড়ে থাকবে শুধুমাত্র উৎসবের মরশুম।

আলোকসজ্জা, প্যান্ডেল, থিম, প্রতিমার মধ্যে দিয়ে চমক দেবে রাজ্যের ছোট বড় বিভিন্ন ক্লাব। রাজ্যের বিভিন্ন জেলাতেই থাকবে দারুণ দারুণ চমক। সেরকমই প্রত্যেক বছর দুর্গাপুজোয় নজরকাড়া চমক দিয়ে থাকে পূর্ব বর্ধমান জেলার বেশ কিছু ক্লাব।

আরও পড়ুন: বাঙালি অভিনেত্রীর কন‍্যা! বিবাহিত পুরুষের সঙ্গে প্রেম করে পালিয়ে যান, মায়ের কারণেই কেরিয়ার শেষ…চিনতে পারছেন ‘পরদেশী’ নায়িকাকে?

পূর্ব বর্ধমান জেলার বর্ধমান শহরে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে একাধিক ক্লাব। দুর্গাপুজোর জন্য কম বেশি প্রত্যেক ক্লাবের প্রস্তুতি থাকে তুঙ্গে। পুজোর বেশ কয়েকমাস আগে থেকেই শুরু হয়ে যায় প্যাণ্ডেল, প্রতিমা তৈরির কাজ। সব ক্লাবই চেষ্টা করে জনসাধারণকে নতুন কিছু উপহার দেওয়ার। আর সেই কথা মাথায় রেখে লক্ষাধিক টাকা বাজেট রাখে বেশ কিছু ক্লাব। ভিন রাজ্য, ভিন জেলা থেকে শিল্পীদের নিয়ে আসা হয় প্যান্ডেল, প্রতিমা তৈরির জন্য। সবমিলিয়ে পুজোর আগের প্রস্তুতি সর্বদাই থাকে তুঙ্গে।

বর্ধমান শহরে থাকা বিভিন্ন ক্লাবের মধ্যে অন্যতম একটি ক্লাব হল তেলিপুকুর সুকান্ত স্মৃতি সংঘ। প্রত্যেক বছর এই ক্লাবের তরফ থেকে দুর্গাপুজোয় থাকে বিশেষ চমক। সেরকমই এবছর দুর্গাপুজোয় আবারও এক নতুন চমক দিতে চলেছে এই ক্লাব। ইতিমধ্যেই খুঁটি পুজোর সূচনা হয়েছে এই ক্লাবে।

জানা গিয়েছে এবছর দুর্গাপুজোয় বর্ধমানের তেলিপুকুর সুকান্ত স্মৃতি সংঘ এর থিম ভাবনা “করি যন্ত্রের বন্দনা তবু যন্ত্রতেই যন্ত্রনা”। এই বিষয়ে পুজো কমিটির সম্পাদক রাসবিহারী হালদার বলেন, “আমরা প্রতিবছর চাই বর্ধমানবাসীদের একটা সেরা উপহার দিতে। এবারেও সেরা উপহার দিতে চলছি বর্ধমান বাসীদের। এবারে আমাদের থিম “করি যন্ত্রের বন্দনা তবু যন্ত্রতেই যন্ত্রণা”। এই থিম ভাবনার মানে হল, যে যন্ত্র আমরা ব্যবহার করছি আমাদের অনেক ক্ষেত্রে উপকার হচ্ছে , কিন্তু সেই যন্ত্রের যে অপকারিতা সেটাও কিন্তু আছে। সেটাই আমরা তুলে ধরছি এই থিমের মধ্যে।”

আরও পড়ুন: বিরাট অঘটন ঊষা উত্থুপের জীবনে! চলে গেলেন সবথেকে প্রিয়জন! ৫০ বছরের বন্ধনে ইতি

আরও জানা গিয়েছে, বর্ধমানের এই ক্লাবের এবারের বাজেট ২৫ লক্ষ টাকা। পূর্ব মেদিনীপুরের নামকরা শিল্পী চন্দন মাইতির দ্বারা বাস্তব রূপ পাবে এই থিম। এছাড়াও দুর্গাপ্রতিমাতেও থাকছে বিশেষ আকর্ষণ। ফাইবারের পাইপ এবং স্টোন দিয়ে তৈরি হচ্ছে দূর্গা প্রতিমা, যা তৈরি করছেন শিল্পী সুভাষ জানা। গতবছর এই ক্লাবের থিম ছিল “মায়ের আরাধনায় তান্ত্রিক”। গতবছরের থিম নজর কেড়েছিল বহু মানুষের। সেরকমই এবছরও এই থিম সকলের মন জয় করবে বলে আশাবাদী ক্লাব কর্তৃপক্ষ।

বনোয়ারীলাল চৌধুরী