কান্দি পিটিআই ট্রেনিং কলেজ

Education: উচ্চ মাধ্যমিকের পরে প্রাথমিক শিক্ষকের প্রশিক্ষণ নিলেই মিলবে টেটে বসার সুযোগ

মুর্শিদাবাদ: উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল আগেই প্রকাশিত হয়েছে। ভাবছেন কোথায় পড়বেন? কি পড়বেন ভাবছেন কি এখনও। ইচ্ছা আছে আপনার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়ার। তাহলে প্রশিক্ষণ নিতেই পারেন ডিএলএডের। এই কোর্স করলেই বসতে পারবেন প্রাথমিকের টেট পরীক্ষাতে। এমনকি এর সঙ্গে স্নাতক হলে উচ্চ প্রাথমিকের টেট ও দেওয়া যাবে।

রাজ্যের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে শিক্ষাকতার চাকরি পেতে হলে বাধ্যতামূলকভাবে থাকতে হবে ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশনের (ডিএলএড) ডিগ্রি। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ অনুমোদিত রাজ্যের বিভিন্ন কলেজ আছে। উচ্চ মাধ্যমিক পড়েই নূন্যতম ৫০শতাংশ নম্বর থাকলেই পড়তে পারবেন এই কোর্স। দু’বছরের কোর্স করলেই টেট প্রাথমিকের বসার অগ্রাধিকার পাবে।

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, অনলাইনে প্রথমে ফর্ম পূরণ করা যাবে। প্রাথমিক শিক্ষা পর্ষদ স্বীকৃত ও এনসিটিই অনুমোদিত ডিএলএডের ডিগ্রি পেতে সময় লাগবে দু’বছর। উচ্চ মাধ্যমিক পাশে এই কোর্সে করা যাবে আবেদন। রাজ্যের স্থায়ী বাসিন্দারাই একমাত্র এতে আবেদন করতে পারবেন। মুর্শিদাবাদ জেলার কান্দির অন্যতম প্রাচীন কলেজ হল কান্দি পিটিটিআই কলেজ।বর্তমানে এই কলেজে ২০২৪-২০২৬ শিক্ষা বর্ষে মোট ১০০ টি আসন সংখ্যা রয়েছে। দু’বছরে প্রথম বর্ষ ও দ্বিতীয় বর্ষে বাৎসরিক পরীক্ষা নেওয়া হয়। এছাড়াও থাকে ইন্টারনাল পরীক্ষা।

সংশ্লিষ্ট কোর্সে আবেদন করতে হলে উচ্চ মাধ্যমিকে প্রার্থীকে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। তফশিলি জাতি-উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণি, বিশেষভাবে সক্ষম ও প্রাক্তন সেনাকর্মীরা অবশ্য ৪৫ শতাংশ নম্বর পেলেই এতে আবেদন করতে পারবেন। এছাড়া উচ্চ মাধ্যমিকে যাঁদের ভোকেশনাল বিষয় ছিল, তাঁরাও এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। তবে দ্বাদশে থাকতে হবে ইংরেজি-সহ দু’টি ভাষা।

আরও পড়ুনঃ India vs Zimbabwe 3rd T20: ভারতীয় দলে ফিরছেন দুই মহাতারকা! শক্তি বাড়ছে টিম ইন্ডিয়ার

এই ধরনের প্রার্থীদের ক্ষেত্রে কাট অফ মার্কস একই রাখা হয়েছে। তবে তাঁদের জন্য ডিএলএডে ৪ শতাংশ আসন থাকছে সংরক্ষিত। চাকরিমুখী এই কোর্সে অনলাইনে আবেদন করা যাবে। সময় সীমা সীমিত বলেই জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। এর জন্য ইচ্ছুক প্রার্থীদের www.wbbpe.org,https://wbbprimaryeducation.orgতে লগ ইন করতে হবে।

কৌশিক অধিকারী