কেদারনাথ যাত্রী

North 24 Parganas News: হাতে নেই কাজ, নিজের শহরকে চেনাতে বড় উদ্যোগ! সাইকেলে কেদারনাথ ভ্রমণ টোটো চালকের! কুর্নিশ সকলের

উত্তর ২৪ পরগনা: নিজের শহরকে চেনাতে, পাশাপাশি পরিবেশ রক্ষা, পশুপ্রেম ও মানব কল্যাণের বার্তা ছড়িয়ে দিতে নব ব্যারাকপুর থেকে সাইকেলে কেদারনাথ যাত্রা কর্মহীন টোটো চালকের। ছোট্ট শহর নব ব্যারাকপুরের নাম অনেকের কাছেই অজানা। তাই নিজের এলাকার নাম দেশবাসী জানুক, এই জেদ নিয়ে নব ব্যারাকপুর থেকে সাইকেলে প্যাডেল করেই দুর্গম পথ কেদারনাথের উদ্দেশে যাত্রা শুরু করলেন কর্মহীন টোটো চালক প্রতীক রক্ষিত।

পূর্বে ইন্টারনেট সংযোগের টেকনিশিয়ান হিসেবে কাজ করলেও, পরবর্তীতে টোটো চালক হিসেবেই সকলে চেনেন প্রতীককে। তবে বর্তমানে নানা সমস্যার সম্মুখীন হয়ে বিক্রি করতে হয় সেই টোটোও। এখন তাই বেকার জীবন কাটছে প্রতীকের। এই পরিস্থিতিতে, নব ব্যারাকপুর থেকে প্রথম কোনও ব্যক্তি সাইকেল নিয়ে কেদারনাথ যাত্রা করছেন। পূর্বে ১২৫ সিসির বাইক নিয়ে লাদাখ ভ্রমণের অভিজ্ঞতা রয়েছে তার। তবে এবার প্রায় ১৬০০ কিলোমিটার পথ পেরিয়ে, দেবাদিদেবের এই ধাম জয়ের লক্ষ্যমাত্রা নিয়েছেন নব ব্যারাকপুরের প্রতীক রক্ষিত। এই যাত্রায় তার সময় লাগবে প্রায় ৩০ থেকে ৩৫ দিন।

আরও পড়ুন-  ভয়ঙ্কর তোলপাড় পরিবর্তন! সূর্য-মঙ্গল-বুধ-শুক্রের বিরাট চালে ভাগ্যের খেলা শুরু…! কারা ভাগ্যবান, কাদের লোকসান? আপনার কপালে কী?

ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, উত্তরাখান্ড হয়ে গন্তব্যে পৌঁছানোর রুট ম্যাপ স্থির করেছেন কর্মহীন টোটো চালক প্রতীক। বর্তমানে নব ব্যারাকপুর পৌরসভার ১৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা তিনি। এদিন সকালে কৃষ্টি অডিটোরিয়ামের সামনে থেকে শুরু করলেন তার যাত্রা। তবে কেন এমন উদ্যোগ তার! তা নিয়ে কথা বলতেই জানা গেল, কাউকে নব ব্যারাকপুর বললে সে ঠিকমতো চিনতে পারে না।

আরও পড়ুন-   মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

তখন কলকাতার কাছে-সহ নানা স্থানের কথা বলে চেনাতে হয়। এইখান থেকেই প্রতীকের আপত্তির শুরু। জেদ চেপে বসে কেন নব ব্যারাকপুর শহরকে চেনাতে গেলে কলকাতার পরিচয় দিয়ে চেনাতে হবে! তাই কোন প্রশাসনিক বা রাজনৈতিক ব্যক্তি হিসেবে নয়, নিজের শহরকে চেনাতেই সাইকেলে প্যাডেল করে দুর্গম পথ পাড়ি দিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা প্রতীকের।

পথে যে সকল মানুষের সঙ্গে দেখা হবে বা যে জায়গাগুলো দিয়ে তিনি যাবেন সেখানকার মানুষদের নিউ ব্যারাকপুর শহরের কথা তুলে ধরে পরিচিত করাবেন এই সাইকেলে কেদারনাথ ভ্রমণকারী। সাইকেলে বেঁধে নিয়েছেন টেন্ট, প্রয়োজনে রাস্তার ধারেই কাটাবেন রাত। তার এই যাত্রার কথা শুনে ইতিমধ্যেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে স্থানীয় নিউ ব্যারাকপুর থানা-সহ পৌরসভা ও জনপ্রতিনিধিরা। পাশাপাশি বেশ কিছু বাইক রাইডার সংস্থার সাহায্যেও মিলছে প্রতীকের এই সাইকেলে কেদারনাথ যাত্রার পথে, বলেই জানান তিনি। কিন্তু জেদ একটাই ‘আমার শহর নিউ ব্যারাকপুর’ কে চিনুক সকলে। প্রতীকের এমন উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন নিউ ব্যারাকপুরবাসীরাও।

Rudra Narayan Roy