প্রবাসী ভারতীয়দের কী কী বললেন মোদি

PM Modi in Moscow India Russia: ‘১৪০ কোটির ভালবাসা নিয়ে এসেছি…’ রাশিয়ায় প্রবাসী ভারতীয়দের একগুচ্ছ আশ্বাস মোদির

মস্কো: তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর প্রথমবার রাশিয়া সফর নরেন্দ্র মোদির। পুতিনের আহ্বানে দু’দিনের রাশিয়া সফরে গিয়ে প্রবাসী ভারতীয়দের জন্য বড় আশার খবর শোনালেন মোদি। মস্কোতে ভারতীয় প্রবাসীদের উদ্দেশ্যে ভাষণ দিয়ে ভারত ও রাশিয়ার মধ্যে একটি শক্তিশালী বন্ধন তৈরিতে প্রেসিডেন্ট পুতিনের প্রচেষ্টার প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদি।

মঙ্গলবার মোদি বলেন, “রাশিয়া ভারতের নির্ভরযোগ্য বন্ধু। আমাদের এই বন্ধুত্ব পারস্পরিক বিশ্বাস এবং সম্মানের উপর ভিত্তি করে।” তিনি আরও জানান, কেন্দ্র দুই দেশের মধ্যে যোগাযোগ জোরদার করার চেষ্টা করছে এবং রাশিয়ায় দু-দুটি ভারতীয় কনস্যুলেট চালু করার প্রক্রিয়া শুরু হচ্ছে। মোদিকে গর্বের সঙ্গে বলতে শোনা যায় “আমি আমার সঙ্গে ১৪০ কোটি ভারতীয়দের ভালবাসা এবং দেশের মাটির সুবাস নিয়ে এসেছি।”

মোদির রাশিয়া সফর এদেশে সবথেকে বড় যে খুশির খবর এনে দিয়েছে সেটি হল যুদ্ধবন্দিদের মুক্তি। প্রবাসী ভারতীয়দের উদ্দেশে ভাষণে মোদি জানান, ইউক্রেনে রুশ সেনাবাহিনীর জন্য যুদ্ধে যোগ দেওয়া সমস্ত ভারতীয়দের শীঘ্রই মুক্তি দিয়ে দেশে ফেরানোর ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। রাশিয়ার এই সিদ্ধান্ত খুবই তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনৈতিক মহল।

আরও পড়ুন: শাশুড়ি আর মা একই ফ্রেমে! অনন্ত-রাধিকার প্রাকবিবাহ আসরের বিরল মুহূর্ত প্রকাশ্যে

সিদ্ধান্তে স্বভাবতই খুশি মোদি। তিনি বলেন, “আমি তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এক মাস হয়ে গিয়েছে। আমি আমার প্রচেষ্টাকে তিনগুণ বাড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছি । ভারত বিশ্বকে সবচেয়ে নির্ভরযোগ্য ডিজিটাল লেনদেনের মডেল দিয়েছে। এটির তৃতীয় বৃহত্তম স্টার্টআপ ইকোসিস্টেম রয়েছে।” এর পরই রাষ্ট্রপতি পুতিনের নেতৃত্বকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী মোদি জানান, এই পর্যন্ত তিনি ছ’বার রাশিয়া সফর করেছেন এবং ১৭ বার পুতিনের সঙ্গে দেখা করেছেন।

এর পর প্রবাসী ভারতীয়দের উদ্দেশে মোদি জানান, প্যারিস অলিম্পিকে একটি দুর্দান্ত দল পাঠাচ্ছে ভারত। ক্রীড়াবিদরা তাঁদের শক্তি প্রদর্শন করবেন বিশ্বের সর্বাধিক জনপ্রিয় আন্তর্জাতিক এই ইভেন্টে। মোদির কথায়, তরুণদের এই আত্মবিশ্বাসই ভারতের আসল পুঁজি এবং এই যুবশক্তিই ২১ শতকে ভারতকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার সবচেয়ে বড় সম্ভাবনা দেখায়। মোদি বলেন, “নির্বাচনের সময়, আমি বলতাম যে ভারত গত ১০ বছরে যে উন্নয়ন করেছে তা কেবল একটি ট্রেলার, আগামী ১০ বছরে আমরা আরও দ্রুত বিকশিত হব।”

সেমিকন্ডাক্টর থেকে ইলেকট্রনিক উৎপাদন, গ্রীন হাইড্রোজেন থেকে বৈদ্যুতিক যান এবং বিশ্বমানের পরিকাঠামো, সর্বক্ষেত্রে উন্নয়নে ভারতের নতুন গতি বিশ্বের নিরিখে একটি নতুন অধ্যায় লিখবে বলে আশ্বাস প্রধানমন্ত্রীর। দারিদ্র্য থেকে শুরু করে জলবায়ু পরিবর্তন পর্যন্ত, ভারত প্রতিটি পরিস্থিতিতে সব সমস্যা অতিক্রম করবে বলেই বিশ্বাস তাঁর। এর পর রাশিয়াবাসী এবং বন্ধু পুতিনকে ধন্যবাদ জানিয়ে মোদি তাঁর বক্তব্য শেষ করেন।