বৃদ্ধের জন্য নিয়ে আসা খাবার তাকে খাইয়ে দিচ্ছে কিশোর

Bangla Video: পরিবার থেকে বিতাড়িত ৮৬ বছরের বৃদ্ধর ঢাল হয়ে দাঁড়াল অষ্টম শ্রেণির ছাত্র

নদিয়া: কথায় আছে যার কেউ নেই তার ভগবান আছে। তবে এক্ষেত্রে আশ্রয়হীন বৃদ্ধের দায়িত্ব পালনে এক নাবালক। পরিবার থেকে বিতাড়িত ৮৬ বছর বৃদ্ধের পাশে ঢাল হয়ে দাঁড়াল ১৪ বছর বয়সী এক কিশোর। পাঁচ দিন ধরে পড়ে রয়েছেন বাসস্ট্যান্ডের বিশ্রামাগারে, নেই দেখার কেউ। এই পরিস্থিতিতে অসহায় বৃদ্ধের সমস্ত দায়ভার কাঁধে তুলে নিয়ে এক অনন্য নজির গড়ল নদিয়ার শান্তিপুরের অষ্টম শ্রেণির ছাত্র দীপ মণ্ডল।

বৃদ্ধ রুহিদাস ধর, বাড়ি উত্তর চব্বিশ পরগনার কাঁচরাপাড়া ভূত বাগান রবীন্দ্রপল্লী এলাকায়। বাড়িতে রয়েছে দুই পুত্র সন্তান, সঙ্গে তাঁদের স্ত্রী’রা। বার্ধক্য জনিত কারণে এখন আগের মত আর চলাফেরা করতে পারেন না। বিভিন্ন রোগের কারণে ওষুধের খরচ অনেকটাই বেড়ে গিয়েছে। মুখে দাঁত না থাকার কারণে শক্ত জিনিস চিবিয়ে খেতে পারেন না। তাই সবার থেকে আলাদা করে তাঁর জন্য খাবারের ব্যবস্থা করতে হয়। বাবার এত রকম দায়িত্ব বহন করতে রাজি নয় বৃদ্ধ রুহিদাস ধরের ছেলে ও পুত্রবধূরা, এমনই অভিযোগ। এই নিয়ে প্রায়‌ই সংসারে অশান্তি লেগে থাকত। অবশেষে ছেলে এবং পুত্রবধূদের দায়িত্বমুক্ত করতে মানসিক অবসাদে ঘর ছাড়তে বাধ্য হন বৃদ্ধ। বাড়ি থেকে কাউকে কিছু না বলে অভিমানী হয়ে নিজের আধার কার্ড এবং ভোটার কার্ড সহ বেরিয়ে আসেন তিনি। এরপর উঠে পড়েন শান্তিপুরগামী ট্রেনে। আশ্রয় নেন শান্তিপুর থানার মোড়ের কাছে পুর বাসস্ট্যান্ডের বিশ্রামাগারে।

আরও পড়ুন: জয়ন্ত সিং-এর আরেক কুকীর্তি! আড়িয়াদহের ক্লাবে মহিলাকে পেটানোর ভিডিও ভাইরাল, তদন্তে পুলিশ

পাঁচ দিন আগে দীপ মণ্ডল খেলার ছলে ওই বিশ্রামাগারে গিয়ে দেখে বৃদ্ধ পড়ে রয়েছে, তখনই বৃদ্ধের প্রতি আর মায়া ত্যাগ করতে পারেনি ওই কিশোর। সোজা ছুটে যায় বাড়িতে। স্কুলের টিফিন খাওয়ার খরচ থেকে বাঁচানো পয়সা দিয়ে খাবার কিনে দেয়। সেইসঙ্গে মায়ের থেকে আবদার করে নিয়ে আসে আরও খাবার। কিশোরের এই উদ্যোগ দেখে আশেপাশের অনেক দোকানদারেরা ওই বৃদ্ধকে সাহায্য করতে এগিয়ে আসেন। বর্তমানে অচেনা দীপ’ই আপন নাতি হয়ে উঠেছেন বৃদ্ধ রুহিদাস ধরের।

মৈনাক দেবনাথ