ছাগলের দুধ দ্বিতীয় স্থানে। যক্ষ্মা রোগীকে যদি ছাগলের দুধ ক্রমাগত খাওয়ানো হয়, তাহলে তার দ্রুত আরোগ্যে তা উল্লেখযোগ্য সাহায্য করে।

Birbhum News: মহিলাদের স্বনির্ভর করতে এক অভিনব উদ্যোগ ! জানুন রাজ্যের এই প্রকল্প

বীরভূম: মূখ্যমন্ত্রীমমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষের জন্য বিভিন্ন প্রকল্প শুরু করেছেন। এক কথায় জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সমস্ত প্রকল্প রয়েছে রাজ্য সরকারের আওতায়।রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে গ্রাম বাংলার মহিলাদেরও উপার্জন বৃদ্ধিতে করা হচ্ছে বিভিন্ন সহযোগিতা। রাজ্য সরকারের পাশাপাশি এবার মল্লারপুর এ নাবার্ড নামে একটি সংস্থা স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের এবার ছাগল পালনের প্রশিক্ষণ দিচ্ছে।

স্বনির্ভর গোষ্ঠীর একটি গ্রুপে প্রত্যেককে ৩ টি ছাগল দেওয়া হয়েছে ।এখান থেকে মহিলারা ছাগল পালন করে ভাল অর্থ উপার্জন করতে পারবে। ছাগল পালনের জন্য বিনামূল্যে সংস্থার পক্ষ থেকে মনিটরিং থেকে বিনামূল্যে টিকাকরণের ব্যবস্থাও রেখেছে। যাতে সামান্য খরচে ছাগল পালনের মাধ্যমে মহিলারা স্বাবলম্বী হতে পারে তারই লক্ষ্য সংস্থার। নাবার্ড এর সঙ্গে যুক্ত রয়েছে নৈশুভা নামে একটি সংস্থা। শুধু যে মহিলাদের ছাগল এবং মুরগি দেওয়া হচ্ছে সেটা নয় এর পাশাপাশি তাদের লালন-পালনের জন্য একটি ঘর বানিয়ে দিচ্ছে এই সংস্থা।

আরও পড়ুন : রোগীর মৃত্যুতে শাস্তি বেড়ে পাঁচ বছরের জেল! আন্দোলনে চিকিৎসকরা

এই বিষয়ে নইসুভা সংস্থার সাধন সিনহা জানান, বাংলার কালো ছাগল বলে পরিচিতি এই প্রাণী সঠিকভাবে লালন পালন করলে উপভোক্তা উপকৃত হবে। যে কারণে সংস্থার এই উদ্যোগ। মহিলারা নিজেরা স্বাবলম্বী হতে পারবে এই ছাগল চাষ এর ফলে। সংস্থার দাবি, শহর এলাকায় মহিলারা স্বনির্ভর হলেও গ্রাম্য এলাকায় এবং আদিবাসী পাড়া এলাকায় মহিলারা ঠিকভাবে স্বনির্ভর নয়। তাদেরকে স্বনির্ভর করতেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন : ধন্বন্তরি শাক, হাই ব্লাড প্রেসার নামিয়ে আনবে নর্মাল-এ, ভিটামিন ঠাসা পুষ্টিগুণে শরীর থাকবে তরতাজা

অন্য দিকে স্বনির্ভর গোষ্ঠীর দুইজন মহিলা জানান ছাগল এবং মুরগি পেয়ে তারা অনেকটাই উপকৃত হয়েছেন। এখান থেকে আগামী দিনে আরও ভালো উপার্জনের আশা করছেন মহিলারা।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

বাড়ির মধ্যে হাজার কাজের ফাঁকে ঠিক ভাবেই লালন পালন করা যায় এই ছাগল এবং মুরগিগুলিকে। তাই তারা সংস্থার এই উদ্যোগে অনেকটাই খুশি।

সৌভিক রায়