রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে 'অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেল' উপাধিতে ভূষিত করেন।

Modi And Putin Visit: মস্কো সফরে মোদি পেলেন সর্বোচ্চ বেসরকারি সম্মান, তালিকায় আছে আরও অনেক কিছু

মুম্বই: রাশিয়ার মাটিতে যুদ্ধরত ভারতীয়দের ফিরিয়ে আনা নিয়ে বিস্তারিত কথা হয়েছে মোদি-পুতিনের মধ্যে৷ প্রধানমন্ত্রী মোদির মুকুটেও যোগ হল নতুন এক পালক৷ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেল’ উপাধিতে ভূষিত করেন। মূলত রাশিয়া ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কের অভাবনীয় উন্নতির কারণেই এই সম্মান প্রদান করা হয়েছিল৷

আরও পড়ুন:মোদি-পুতিনের সাক্ষাৎ, প্রধানমন্ত্রীর রাশিয়া সফরে কোন কোন সুবিধা পাচ্ছে ভারত?

প্রধানমন্ত্রী মোদির দুই দিনের রাশিয়া সফর শেষ৷ রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে নরেন্দ্র মোদির যে বৈঠকটি হয়েছিল, তা দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্কের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। যদিও দুই দেশের যৌথ বৈঠক নিয়ে বেশ কয়েকটি দেশ বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে৷ কিন্তু তা সত্ত্বেও মনে করা হচ্ছে এই সফরের পর দুই রাষ্ট্রনেতার মধ্যে বন্ধন আরও শক্তিশালী হয়েছে।

এই সফরে সবচেয়ে গুরত্বপূর্ণ ছিল পুতিনের সঙ্গে ইউক্রেন যুদ্ধ নিয়ে প্রধানমন্ত্রী মোদির বিস্তারিত আলোচনা৷ প্রসঙ্গত রাশিয়ার ইউক্রেনের উপর আগ্রাসনের পর প্রথমবার ভারতের প্রধানমন্ত্রী রাশিয়ায় গেলেন৷ শোনা গিয়েছে মঙ্গলবার মস্কোতে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সময় প্রধানমন্ত্রী মোদি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ উত্থাপন করেছেন৷ সেখানে ভারতের তরফ থেকে জানানো হয়েছে দুই দেশের শান্তি পুনরুদ্ধার করতে তারা সবরকমভাবে সাহায্য করতে প্রস্তুত৷

আরও পড়ুন:পরাজিত ঋষি সুনক, বিদায়ী সম্ভাষণে কী বললেন প্রথম ভারতীয় বংশদ্ভূত ব্রিটিশ বিদায়ী প্রধানমন্ত্রী?

প্রধানমন্ত্রী বৈঠকে জানান, “শান্তি পুনরুদ্ধারের জন্য, ভারত সব উপায়ে সহযোগিতা করতে প্রস্তুত৷ আমি সারা বিশ্বকে আশ্বস্ত করছি যে ভারত শান্তির পক্ষে৷”


যুদ্ধে ভয়াবহতার কথাও নিয়েও প্রধানমন্ত্রী তাঁর চিন্তা ব্যক্ত করেছেন৷ বিশেষ করে যুদ্ধে নিষ্পাপ শিশুদের মৃত্যু প্রসঙ্গে করে বললেন, “যুদ্ধ, সংঘাত হোক বা সন্ত্রাসী হামলা হোক – যখন প্রাণহানি হয় মানবতায় বিশ্বাসী সকল মানুষেরই তখন বেদনা হয়। কিন্তু যখন নিরপরাধ শিশুদের হত্যা করা হয় তখন তা হৃদয় বিদারক। সেই যন্ত্রণা অপরিসীম। এ নিয়ে আমি আপনার সঙ্গে বিস্তারিত আলোচনাও করেছি।”

এই সফরের ভারতের সবচেয়ে উল্লেখযোগ্য প্রাপ্তি – ভ্লাদিমির পুতিন ইউক্রেনে রুশ সেনাবাহিনীর হয়ে লড়াইরত ভারতীয়দের মুক্তি দেওয়ার অনুরোধ মেনে নিয়েছেন। সোমবার রাশিয়ার রাষ্ট্রপতি তাঁর বাসভবনে আয়োজিত এক ব্যক্তিগত নৈশভোজে প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানিয়েছিলেন। প্রসঙ্গত অনেকদিন ধরেই ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে লড়াই করা ভারতীয়দের দুর্দশা, নয়াদিল্লির জন্য উদ্বেগের বিষয় ছিল। খবর অনুযায়ী, যুদ্ধে চার ভারতীয়ের মৃত্যু হয়েছে৷ তারমধ্যে ১০ জন দেশে ফিরেছে। অনুমান করা হচ্ছে এখনও প্রায় ৩৫ থেকে ৪০ জন ভারতীয় রাশিয়ায় আটকে আছে।

এছাড়াও রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক সম্মান পেলেন প্রধানমন্ত্রী মোদি৷ ভারত ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধিতে ব্যতিক্রমী অবদানের স্বীকৃতিস্বরূপ মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেল’ উপাধিতে ভূষিত করেন।