স্কিল ডেভেলপমেন্টের কোর্স এখন ভাঙ্গরে 

IIIT Course: স্কিল ডেভেলপমেন্টের সরকার অনুমোদিত বেসিক ও অ্যাডভান্স কোর্স ভাঙড়ের ঘটকপুকুরে

দক্ষিণ ২৪ পরগনা: গ্রামীণ এলাকার মেধাবী ছাত্রছাত্রী ও বেকার যুবক যুবতীদের কথা মাথায় রেখে ভাঙ্গরে তৈরি হল আই আই আই টি অর্থাৎ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি-র একটি নতুন ক্যাম্পাস। ভারতবর্ষের আইআইআইটি ২৫ টি ক্যাম্পাসের সঙ্গে আরও একটি নতুন ক্যাম্পাস সংযোজিত হল ভাঙড়ের ঘটকপুকুরে।

আরও পড়ুনঃ বড় খবর! একাদশের প্রথম সেমেস্টারের দিনক্ষণ জানিয়ে দিল সংসদ! কবে থেকে শুরু? জানুন

মূলত শিক্ষার্থী এবং শিক্ষিত অথচ বেকারদেরবর্তমান যুগের উপযোগী করে তাদের স্কিল ডেভেলপমেন্ট করতে এদিনের এই ক্যাম্পাসের চালু হল। বেসিক কোর্সের পাশাপাশি থাকছে অ্যাডভান্স লেভেলের কিছু কোর্স। শুধুমাত্র ছাত্র-ছাত্রীরা নয় যেকোনো বয়সের ব্যক্তিরাই এই ক্যাম্পাসে নিজেদের নাম অন্তর্ভুক্ত করতে পারবেন। গ্রাজুয়েশন বা মাস্টার ডিগ্রী কমপ্লিট করার পর তারা জীবনে কিভাবে প্রতিষ্ঠিত হবে সে নিয়ে কিন্তু চিন্তিত হয়ে পড়ে। তারা কি করবে বা কিভাবে তারা এগিয়ে যাবে সেটা কিন্তু ভেবে উঠতে পারে না। তার পাশাপাশি আরওএকটি বড় সমস্যা পয়সার অভাব।এই সমস্ত গ্রামীণ এলাকাতে একটা ছেলে বা একটা মেয়ে তারা এগিয়ে গেলেও পয়সার অভাবে পিছিয়ে আসতে হয়।

আর তাই এবার সেই কথা উনি মাথায় রেখে ভাঙড়ে এই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি ক্যাম্পাসে মাত্র দু হাজার টাকা থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন কোর্সে ভর্তি হওয়া যাবে। এই সমস্ত কোর্সগুলি অন্যান্য জায়গাতে করতে গেলে প্রায় দ্বিগুণ টাকার প্রয়োজন। মূলত এখানে সাইবার সিকিউরিটি ওয়েব ডিজাইনার হার্ডওয়ার নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং মাল্টিমিডিয়ার মত বিভিন্ন ধরনের কোর্স গুলি এখানে শেখানো হবে। যাতে গ্রামীণ এলাকার শিক্ষিত মেধাবী ছাত্র-ছাত্রীরা কর্মসংস্থানে এগিয়ে আসতে পারে।

সুমন সাহা