ধোকরা তৈরি

North Dinajpur News: পাট ও সুতোর কারুকার্য করা সুপ্রাচীন ঐতিহ্যবাহী ধোকরা! কীভাবে তৈরি হয় দেখুন ভিডিও

উত্তর দিনাজপুর: উত্তর দিনাজপুর জেলার প্রাচীন শিল্প গুলির মধ্যে একটি হল পাট ও সুতোর কারুকার্য করা সুপ্রাচীন ঐতিহ্যবাহী ধোকরাশিল্প। এই ধোকরাশিল্পের উপর নির্ভর করে সংসার চলে বহু পরিবারের। উত্তর দিনাজপুর জেলার ,কুনোর ,মনোহরপুর , হাট কালিয়াগঞ্জ সহ বিভিন্ন গ্রামে বহু পরিবারের একমাত্র ভরসা এই ধোকরা।

এই ধোকরা মূলত হাতে বোনা পাটের চাটাই। তবে পাটের জিনিস যেমন খসখসে হয় এই ধোকরাতেমন নয়। এই ধোকরা দিয়ে শিল্পীরা ব্যাগ বা ছোট ছোট জিনিসও বানান। উত্তর দিনাজপুর জেলার বহু রাজবংশী সম্প্রদায় এর মহিলারা তাদের অবসর সময় পাট দিয়ে এই ধোকরা বানিয়ে থাকেন। তারপর সেই ধোকরায় বিভিন্ন ধরনের রঙিন সুতোর কারুকার্য করা হয়। একটি ধোকরা বাম্যাট তৈরি করতে প্রায় ৩০০ থেকে ৩৫০ টাকা খরচ হয়।

আরও পড়ুন: রথের দিনে হরির লুটে মিলত এই ফল! অ্যানিমিয়া সারাতে ধন্বন্তরি! বাকি উপকারিতা জানলে চমকে যাবেন

বাজারে বিক্রি হয় ৫০০ টাকার বেশি দামে। ধোকরা শিল্পী হিমানি দেবশর্মা জানান, বিয়ে হয়ে এখানে আসি তারপর থেকেই বানিয়ে যাচ্ছি। জেলার বিভিন্ন হাটে বিক্রি হয় এই ধোকরা। সেই সঙ্গে আবার বইমেলা, কৃষি মেলা, হস্তশিল্প মেলায় যাই। জমি থেকে পাট কেটে আঁশ ছাড়িয়ে সুতো বের করে ধোকরা জন্য দড়ি প্রস্তুত করা হয় ,তারপর তৈরি হয় ঘর সাজানোর ধোকরা। এই ধোকরা দিয়ে সোফার কভার বেড কভার এমনকি মেঝেতে বিছিয়ে দৈনন্দিন কাজকর্ম করা হয়।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পিয়া গুপ্তা